পিপি হায়দার হত্যা : ৫ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৮ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৬

অনলাইন ডেস্ক

ঝালকাঠি আদালতের সাবেক সরকারি কৌঁসুলি (পিপি) হায়দার হোসাইন হত্যা মামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির পাঁচ সদস্যের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট। বিচারপতি সৌমেন্দ্র সরকার ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য আবেদন) গ্রহণ এবং আসামিদের আপিল, জেল আপিল খারিজ করে দিয়ে রোববার এ রায় করে।

আদালতে ডেথ রেফারেন্সের পক্ষে শুনানিতে অংশ নেওয়া ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ জানিয়েছেন, পাঁচ আসামির মধ্যে পলাতক বেল্লাল হোসেন ছাড়া আসামি মুরাদ, ছগির ছগির ও আমীর হোসেন আপিল এবং আসামি তানভীর জেল আপিল করেছিলেন। গত সোমবার ডেথ রেফারেন্স, আপিল ও জেল আপিলের শুনানি শেষ করে আদালত রোববার রায়ের জন্য রেখেছিল। সে অনুযায়ী ডেথ রেফারেন্স গ্রহণ ও আসামিদের আপিল ও জেল আপিল খারিজ করে দিয়ে রোববার রায়ের কার্যকরী অংশ (অপারেটিভ পার্ট) ঘোষণা করেহাইকোর্ট।

যাদের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে তারা হলেন—বরগুনার বেল্লাল হোসেন, আবু শাহাদাৎ তানভীর ওরফে মেহেদী হাসান, খুলনার মুরাদ হোসেন, ঢাকার ছগির হোসেন ও আমীর হোসেন। আসামি মুরাদ হোসেনের পক্ষে এসএম মাহবুবুল ইসলাম, আমীর হোসেন পক্ষে এম এম শাহজাহান, ছগির হোসেন পক্ষে আইনজীবী মো. কামাল শুনানি করেন। আর জেল আপিলকারী আসামি বেল্লাল হোসেন ও তানভীরের পক্ষে শুনানি করেন রাষ্ট্র নিয়োজিত আইনজীবী আসাদুর রহমান।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ বলেন, দুই আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দি, সাক্ষ্য পর্যালোচনা ও মামলার দালিলিক প্রমাণাদি বিবেচনায় নিয়ে হাইকোর্ট বিচারিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখেছেন। এখন আসামিরা এ রায়ের বিরুদ্ধে আপিল করলে সাজা কার্যকর করা আটকে যাবে।

পিডিএসও/হেলাল