সিপিবির সমাবেশে বোমা হামলায় ১০ জনের মৃত্যুদণ্ড

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১১:২২ | আপডেট : ২০ জানুয়ারি ২০২০, ১১:৩৭

অনলাইন ডেস্ক

রাজধানীর পল্টন ময়দানে ১৯ বছর আগে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলা মামলার রায় ঘোষণা করেছেন আদালত। চাঞ্চল্যকর এই মামলার রায়ে ১০ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন বিচারক। আর খালাস পেয়েছেন দুজন। মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে অর্থদণ্ডও দিয়েছেন আদালত।

সোমবার বেলা সোয়া ১১টার দিকে ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রবিউল আলম এই রায় ঘোষণা করেন। এ সময় আদালতে চার আসামি উপস্থিত ছিলেন।

মৃত্যুদণ্ড পাওয়া আসামিরা হলেন—মুফতি মাঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আবদুল হাই, মুফতি শফিকুর রহমান ও নুর ইসলাম। আর খালাস পেয়েছেন মশিউর রহমান ও রফিকুল ইসলাম মিরাজ।

চাঞ্চল্যকর এই মামলার ১৩ আসামির মধ্যে মুফতি আবদুল হান্নানের ফাঁসি আগেই কার্যকর হয়েছে ব্রিটিশ হাইকমিশনার হত্যাচেষ্টা মামলায়। এজন্য তাকে এই মামলা থেকে আগেই অব্যাহতি দেয় আদালত।   

আসামিদের মধ্যে শওকত ওসমান, সাব্বির আহমেদ, আরিফ হাসান সুমন ও মঈন উদ্দিন কারাগারে আছেন। কারাগারে থাকা আসামিরা সবাই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামি এবং ওই মামলায় তাদের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে।

২০০১ সালের ২০ জানুয়ারি সিপিবির সমাবেশে দুর্বৃত্তদের বোমা হামলায় পাঁচজন নিহত এবং ২০ জন আহত হন।

নিহতরা হলেন—খুলনার বটিয়াঘাটা উপজেলার সিপিবি নেতা হিমাংশু মণ্ডল, খুলনার রূপসা উপজেলার সিপিবি নেতা ও দাদা ম্যাচ ফ্যাক্টরির শ্রমিক নেতা আবদুল মজিদ, ঢাকার ডেমরা থানার লতিফ বাওয়ানি জুটমিলের শ্রমিক নেতা আবুল হাসেম ও মাদারীপুরের মুক্তার হোসেন, খুলনার বিএল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস।

ওই ঘটনায় সিপিবির তৎকালীন সভাপতি মঞ্জুরুল আহসান বাদী হয়ে মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন।

পিডিএসও/হেলাল