আদালত প্রতিবেদক

  ০৪ নভেম্বর, ২০১৯

চিপসের প্যাকেটে খেলনা, নিষেধাজ্ঞা চেয়ে রিট

দেশের বাজারে থাকা চিপসের প্যাকেটের ভেতরে শিশুদের জন্য খেলনা দেওয়ার নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। একইসঙ্গে খেলনাযুক্ত যেসব চিপস বাজারজাত করা হয়েছে তা প্রত্যাহারের নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন আইনজীবী মো. মনিরুজ্জামান।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানান তিনি। রিটে বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, এম এম ইস্পাহানী লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং ইনগ্রিন লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিংকে বিবাদী করা হয়েছে। চি

পসের প্যাকেটের ভেতরে শিশু খেলনা না ঢুকাতে সংশ্লিষ্ট কোম্পানিদের কেন নির্দেশ দেওয়া হবে না এ মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। পাশাপাশি বাজারে থাকা প্যাকেট প্রত্যাহার করতে নির্দেশনা চাওয়া হয়েছে।

আইনজীবী মো. মনিরুজ্জামান সাংবাদিকদেন জানান, শিশুরা চিপস খাওয়ার সময় অবচেতন মনে খেলনাটাও খেয়ে ফেলার চেষ্টা করে। অনেক সময় তাদের পেটের মধ্যে ঢুকে যায়। এটা খুবই অশনিসংকেত। তিনি জানান, প্রতিবেশী দেশে দুইটি বাচ্চা মারা গেছে বলে আমরা প্রতিবেদন পেয়েছি। আমরা আশঙ্কা করছি যে, আমাদের দেশের কোনো শিশু চিপসের প্যাকেটে যে প্লাস্টিকের খেলনা থাকে সেটা খাওয়ার পরে হয়তো এ রকম পরিস্থিতি হতে পারে।

এখন পর্যন্ত আমরা এম এম ইস্পাহানির মাইটি চিপস ও ইনগ্রিনের ডরে ডরে চিপসের প্যাকেটে মূলত খেলনাগুলো পেয়েছি। হয়তো আরো আছে যেগুলো আমার অগোচরে। যেন কোনো কোম্পানি চিপসে খেলনা দিয়ে মার্কেটিং করতে না পারে। সেজন্য আবেদন করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চিপস,চিপসের প্যাকেট,রিট,হাইকোর্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close