reporterঅনলাইন ডেস্ক
  ২২ সেপ্টেম্বর, ২০১৯

১৭ আগস্ট হামলায় ৫ জেএমবির কারাদণ্ড

১৪ বছর আগে সারাদেশে একযোগে বোমা হামলার এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদিনি বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যকে ১২ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছে ঢাকার আদালত। ঢাকা মহানগর দুই নম্বর বিশেষ ট্রাইবুনালের বিচারক মো. আল মামুন রোববার এই রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন—আবদুল্লাহ আল সুহাইল, হাবিবুর রহমান হাবিব (পলাতক), মুসা ওরফে মুস্তাফিজুর রহমান ওরফে সামাদ ওরফে মিন্টু (পলাতক) আবদুর রহমান মাসুদ, নূরুল ইসলাম ওরফে উজ্জ্বল ওরফে ‍জুবায়ের। আসামিদের ৩০ হাজার টাকা করে জরিমানা, আনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিস্ফোরকদ্রব্য আইনের তিন ও ছয় ধারায় দেওয়া রায়ে বলা হয়েছে, আসামিরা ২০০৫ সালের ১৭ আগস্ট সকাল ১১টার দিকে খিলক্ষেত ওভারব্রিজের কাছে রাজউক মার্কেটের সামনে জনগণের জানমালের ক্ষতিসাধনের জন্য বোমা বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

ওই ঘটনায় খিলক্ষেত থানার এএসআই কাওসার আলম মামলা করার পর ওই বছরের ২ নভেম্বর অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর আরো দুবার সম্পূরক অভিযোগ দেওয়া হয়। সর্বশেষ সম্পূরক অভিযোগপত্রে আবদুল্লাহ আল সুহাইলকে আসামির তালিকায় আনা হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আইনজীবী মো. শাহাবুদ্দিন জানিয়েছেন, একটি হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা আতাউর রহমান সানিও এই মামলার আসামি ছিলেন। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাকে এই মামলা থেকে বাদ দেওয়া হয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সারাদেশে বোমা হামলা,জেএমবি,বিশেষ ট্রাইবুনাল,রায়,কারাদণ্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close