reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুন, ২০১৯

বাজারে যতো কোম্পানির তরল দুধ, তালিকা চায় হাইকোর্ট

লাইসেন্সবিহীন কতোটি কোম্পানি বাজারে প্যাকেটজাত দুধ বিক্রি করছে তাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট।

আগামী দুই সপ্তাহের মধ্যে বিএসটিআইকে এ তালিকা দিতে বলা হয়েছে। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এ আদেশ দেন।

রোববার সারাদেশ থেকে ৩শ ৫টি দুধ ও দইয়ের নমুনা সংগ্রহ করে শুধুমাত্র ২টি নিম্নমানের বলে রিপোর্ট দিয়েছে বিএসটিআই। এর আগে, ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির গবেষণায় উঠে আসে বাজারে থাকা দুধের ৯৬টি নমুনার মধ্যে ৯৩টি নিম্নমানের।

বিএসটিআই জানায়, তাদের লাইসেন্স করা ১৮টি প্যাকেটজাত দুধ কোম্পানির কোনটিতেই ভেজাল বা নিম্নমান পাওয়া যায়নি।

ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির প্রধান শাহনীলা ফেরদৌস বলেন, আমরা যে রিপোর্ট দাখিল করেছিলাম, তারই লিখিত ফলটা আজকে হাইকোর্টে জমা দেবার কথা ছিল। আদালত আমাদের এ সার্ভেকে অতন্ত গুরুত্বপূর্ণ দৃষ্টিতে দেখেছেন। এবং বলেছেন যে, অন্যান্য কর্তৃপক্ষ কেন এতোদিন বিষয়টা দেখেন নাই।

বিএসটিআই-এর আইনজীবী সরকার এম আর হাসান বলেন, যে ১৮টা দুধকে আমরা লাইসেন্স দিয়েছি সেই দুধেরও রিপোর্ট এর সাথে দিয়েছি। আদালত আরো বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করে একটি রিপোর্ট ১৫ জুলাইয়ের মধ্যে কোর্টে দাখিল করতে বলেছেন।

বিএসটিআই-এর ডেপুটি ডিরেক্টর নজরুল ইসলাম বলেন, বিএসটিআইকে সরকার ১৮১টা পণ্যের দায়িত্ব দিয়েছে, তারমধ্যে পাস্তুরাইজড মিল্ক একটা। অন্যান্য প্যাকেটজাত দুধগুলো দেখার দায়িত্ব বিএসটিআইয়ের না। এটা আদালতকে জানানো হয়েছে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাজার,তরল দুধ,তালিকা,হাইকোর্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close