যানবাহনে অগ্নিনির্বাপণ যন্ত্র বাধ্যতামূলক কেন নয় : হাইকোর্ট

প্রকাশ : ২২ মে ২০১৯, ১৮:২২

অনলাইন ডেস্ক
ফাইল ছবি

মোটরযান আইনের বিধান অনুসারে বাস, মিনিবাসসহ ইত্যাদি যানে অগ্নিনির্বাপণ যন্ত্র বসানোর পরিপত্রটি বাস্তবায়নে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে জীবন ও সম্পত্তির নিরাপত্তা নিশ্চিতে সব যানবাহনে অগ্নিনির্বাপণের ব্যবস্থা যুক্ত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে  বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

সড়ক ও সেতু সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, বিআরটিএর চেয়ারম্যান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ ছয় বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিআরটিএ কর্তৃপক্ষ যানবাহনে স্টেজ কারেজ অগ্নিনির্বাপণ যন্ত্র ব্যবহারের বিষয়ে ২০১৭ সালের ২ মার্চ ওই পরিপত্র জারি করে। এই পরিপত্রের বাস্তবায়নে নির্দেশনা চেয়ে আইনজীবী আবুল বরকত মোহাম্মদ সাজ্জাদ আল বারি চলতি মাসের প্রথম সপ্তাহে রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মিছবাহুল আনওয়ার। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।

আইনজীবী সৈয়দ মিছবাহুল আনওয়ার বলেন, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর বিধান অনুসারে বিআরটিএ রুট পারমিট নেওয়ার সময় যানবাহনে স্টেজ কারেজ অগ্নিনির্বাপণ যন্ত্র ব্যবহার বাধ্যতামূলক করতে ওই পরিপত্র জারি করে। কিন্তু এর কার্যকর প্রয়োগ না দেখায় রিটটি করা হলে আদালত ওই রুল দেন।

পিডিএসও/তাজ