reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০১৯

বাজারে থাকা দুধ, দুগ্ধজাত খাবার পরীক্ষার নির্দেশ

ঢাকাসহ সারা দেশের বাজারের দুধ পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিএসটিআই, নিরাপদ খাদ্য অধিদফতরসহ সংশ্লিষ্টদের এ পরীক্ষা করতে বলা হয়েছে। তরল দুধ পরীক্ষার পাশাপাশি সংশ্লিষ্টরা দুগ্ধজাত খাবার ও গো-খাদ্যও পরীক্ষা করতে পারবেন।

মঙ্গলবার দুধ ও দইয়ের বিষয়ে প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী রিপোর্ট জমা দেওয়ার পর হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসীর পক্ষে ছিলেন ব্যারিস্টার শাহীন আহম্মেদ।

ফুড সেফটি অথরিটির পক্ষে আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম, বিএসটিআইয়ের পক্ষে সরকার এম আর হাসান (মামুন) এবং দুদকের পক্ষে আইনজীবী সৈয়দ মামুন মাহবুব উপস্থিত ছিলেন।

দইয়ে অণুজীব, কীটনাশক ও সিসার বিষয়ে নিরাপদ খাদ্য অধিদফতর কর্তৃপক্ষ ও বিএসটিআই আদালতে উল্লিখিত দুধ ও দইয়ের প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নামসহ ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির প্রধান প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী তার গবেষণার রিপোর্ট হলফনামা আকারে আদালতে জমা দেন। রিপোর্টটি আজ আদালতে জমা দেওয়ার ও উপস্থাপনের নির্ধারিত দিন ছিল।

আদালতে উপস্থিত হয়ে প্রতিবেদন দাখিলের পাশাপাশি বক্তব্য তুলে ধরেন প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী। আদালত বলেন, আপনাকে আমরা ডেকেছি কোর্টকে সহযোগিতা করার জন্য। এ সময় ডা. শাহনীলা ফেরদৌসী বলেন, আদালত চাইলে অবশ্যই সহযোগিতা করব।

ডা. শাহনীলা ফেরদৌসী কোন সংস্থার অধীনে গবেষণা করেন তাও জানান। তিনি বলেন, ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি ইউরোপীয় ইউনিয়ন ও নেদারল্যান্ডসের অর্থায়নে এ গবেষণা কাজ করেন, ২০১৫ সাল থেকে তারা এই গবেষণা কাজ করে আসছেন।

তাদের গবেষণা কাজ ফাও (আন্তর্জাতিক ফুড ও এগ্রিকালচার অর্গানাইজেশন) আন্তর্জাতিকভাবে প্রকাশ করে। তার রিপোর্টের মধ্যে যেই সব কোম্পানি নিয়ে কাজ করেছেন তার মধ্যে নাম করা সব কোম্পানিও রয়েছে বলেও জানান তিনি। গবেষণায় দইয়ের ৩০টি, পশুখাদ্যের ৩০টি, প্যাকেটজাত দুধ ৩১, রো কাউ মিল্ক ৯৬টির কোম্পানি ও ব্যক্তিবিশেষের নাম উল্লেখ আছে।

আদালত বিএসটিআইকে বলেন, আপনারা এত দিন কী কাজ করেছেন, এসি রুমে কাজ। কোনো গবেষণাই তো আপনারা করছেন না। ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি করতে পারলে আপনারা পারছেন না কেন?

এ সময় বিএসটিআইয়ের আইনজীবী সরকার এম আর হাসান (মামুন) আদালতকে জানান, আমরা যে পরীক্ষা করছি, সেটা আমাদের নিয়মিত কাজ। আর ওনি (প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী) শুধু ঢাকা, গাজীপুর এবং নারায়ণগঞ্জের দুধ পরীক্ষা করেছেন। এটা সারা দেশের সাধারণ মানুষের ওপর প্রভাব পড়ে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দুধ,দুগ্ধজাত খাবার,বিএসটিআই,আদালত,পরীক্ষার নির্দেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close