reporterঅনলাইন ডেস্ক
  ২৩ এপ্রিল, ২০১৯

মানবতাবিরোধী অপরাধ : নেত্রকোণার ২ আসামির রায় বুধবার

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নেত্রকোণার আটপাড়ার হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু ও সোহরাব আলী ওরফে ছোরাপ আলীর বিরুদ্ধে করা মামলার রায় বুধবার ঘোষণা করা হবে।

মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এই দিন ধার্য করেন। প্রসিকিউটর তাপস কান্তি বল এ তথ্য নিশ্চিত করেছেন।

তাপস কান্তি বল বলেন, ৩ আসামির মধ্যে এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু পলাতক এবং অপর আসামি সোহরাব আলী বিচারের সময় ট্রাইবুনালে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আসামির বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। রায়ে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড প্রত্যাশা করেন তিনি। আসামিপক্ষের আইনজীবী আবদুস শুকুর আশা প্রকাশ করেন, ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে এই বয়োজ্যেষ্ঠরা বেকসুর খালাস পাবেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ এবং দেশত্যাগে বাধ্যকরণের মতো ৬ ধরনের অপরাধের অভিযোগ পাওয়া যায়। নেত্রকোণার আটপাড়া থানার মধুয়াখারী গ্রাম, মোবারকপুর গ্রাম, সুখারী গ্রাম এবং মদন থানার মদন গ্রামে তারা এসব অপরাধ করেন বলে মামলায় অভিযোগ করা হয়।

অভিযোগের ভিত্তিতে ৩ জনের বিরুদ্ধে ৬টি অভিযোগ আনা হয়। আসামিদের ৩ জনই একাত্তরে জামায়াতের কর্মী ছিলেন। এদের মধ্যে আঞ্জু-মঞ্জু জামায়াতের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট রয়েছেন বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নেত্রকোণা,মানবতাবিরোধী অপরাধ,রায়,যুদ্ধাপরাধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close