reporterঅনলাইন ডেস্ক
  ০১ এপ্রিল, ২০১৯

গ্যাসের অতিরিক্ত অর্থ গ্রাহকদের ফেরত দিতে নোটিস

গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান ও কোম্পানিগুলো গত ৩ বছরে গ্রাহকদের কত ঘনফুট গ্যাস সরবরাহ করেছে, কত টাকা বিল পেয়েছে— তা জানাতে এবং যে পরিমাণ অর্থ অতিরিক্ত আদায় করা হয়েছে তা ৩ দিনের মধ্যে ফেরত দিতে সংশ্লিষ্টদের কাছে আইনি নোটিস পাঠানো হয়েছে।

একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে গ্যাসের ৩৮ লাখ গ্রাহকের সবাইকে প্রি-পেইড মিটার সংযোগ দিতে বলা হয়েছে নোটিসে। জনস্বার্থে ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব এ নোটিস দিয়েছেন।

জ্বালানি ও খনিজসম্পদ সচিব, এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান, পেট্রোবাংলার ব্যবস্থাপনা পরিচালক ও গ্যাস সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে ওই নোটিস পাঠানো হয়েছে।

নোটিস প্রাপ্তির ৩ দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে। অন্যথায়, সংশ্লিষ্টদের বিরুদ্ধে রিট করা হবে বলে জানিয়েছেন আইনজীবী হুমায়ুন কবির। নোটিসে কোম্পানিগুলো গত ৩ বছরে গ্রাহকদের কত ঘনফুট গ্যাস সরবরাহ করেছে এবং কত টাকা বিল পেয়েছে সেই তথ্যও চাওয়া হয়েছে।

এ সম্পর্কে ব্যারিস্টার পল্লব বলেন, সম্প্রতি প্রকাশিত একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে একজন গ্রাহক প্রতি মাসে দুই চুলার মাধ্যমে ৪০০ থেকে ৫০০ টাকার গ্যাস ব্যবহার করেন। অথচ তাদের কাছ থেকে আদায় করা হচ্ছে ৮০০ টাকা করে। এতে প্রতি বছর গ্রাহকদের কাছ থেকে দেড় হাজার কোটি টাকা অতিরিক্ত আদায় করা হচ্ছে। যা সংবিধান পরিপন্থি ও গ্রাহকদের সঙ্গে কঠিন প্রতারণা। এ জন্যই আমরা লিগ্যাল নোটিস পাঠিয়েছি।

নোটিসে বেঁধে দেওয়া সময়ের মধ্যে যদি ব্যবস্থা না নেওয়া হয় তাহলে আমরা হাইকোর্টে রিট করে এ বিষয়ে নির্দেশনা চাইব বলে জানান তিনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্যাস,অতিরিক্ত অর্থ,নোটিস,আদালত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close