reporterঅনলাইন ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

হাইকোর্টে রুল জারি

হাতিরঝিলের নকশাবহির্ভূত স্থাপনা ভাঙার নির্দেশ কেন নয়

ঢাকার হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পের লে-আউট প্ল্যান (নকশা) বহির্ভূত রেস্টুরেন্টসহ অন্য স্থাপনা ভেঙে ফেলার নির্দেশ কেন দেওয়া হবে না— তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ভবিষ্যতে যাতে লে-আউট প্ল্যান-বহির্ভূত কোনো স্থাপনা আর না হয় সে ব্যবস্থা নিতে বিবাদীদের প্রতি কেন আদেশ দেওয়া হবে না রুলে তা-ও জানতে চাওয়া হয়েছে।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রাজউকের চেয়ারম্যান, হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পের পরিচালকসহ সংশ্লিষ্ট সাতজন বিবাদীকে দুই সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে গত বছরের ১০ সেপ্টেম্বর এইচআরপিবির এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট হাতিরঝিল বেগুনবাড়ী প্রকল্পের নকশাবহির্ভূত স্থাপনা ৭ দিনের মধ্যে অপসারণ করতে নির্দেশ দেন। একই সঙ্গে নকশাবহির্ভূত স্থাপনা অপসারণে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেন।

পরে হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে হাতিরঝিলের নকশাাবহির্ভূত কিছু প্রতিষ্ঠানের মালিক কর্তৃপক্ষ আপিল বিভাগে আবেদন জানান। ওই আবেদনের শুনানি করে আপিল বিভাগ গত বছরের ১৪ অক্টোবর স্থাপনা অপসারণের আদেশের ওপর স্থিতিবস্থা (স্ট্যাটাসকো) জারি করেন। একই সঙ্গে হাইকোর্টের জারি করা রুল দুই মাসের মধ্যে নিষ্পত্তি করতে আদেশ দেন।

এইচআরপিবির আইনজীবী মনজিল মোরসেদ জানান, আপিল বিভাগ নকশাবহির্ভূত স্থাপনা উচ্ছেদের ওপর স্থিতিবস্থা জারি করে রুল নিষ্পত্তির আদেশ দিয়েছেন। এখন রুল নিষ্পত্তি করা হবে। কিন্তু রুলে অবৈধ স্থাপনা ভেঙে ফেলার বিষয়টি ছিল না। তাই এক সম্পূরক আবেদনে হাতিরঝিলের নকশাবহির্ভূত স্থাপনা ভেঙে ফেলার নির্দেশনা চাওয়া হয়েছে। হাইকোর্ট শুনানি নিয়ে এ রুল জারি করেছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাতিরঝিল,নকশাবহির্ভূত স্থাপনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close