reporterঅনলাইন ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি, ২০১৯

পুরান ঢাকার কেমিক্যাল গুদাম কেন সরানো হবে না : হাইকোট

পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন কেন অতিদ্রুত অপসারণ করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নিমতলীর ঘটনায় তদন্ত কমিটির দেওয়া ১৭ দফা সুপারিশ বাস্তবায়নে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তাও জানতে চেয়েছেন আদালত। এ ছাড়া মানুষের জানমালের নিরাপত্তার জন্য বিদ্যমান আইন যথোপযুক্ত বাস্তবায়নের নির্দেশ দেওয়া কেন হবে না, তা রুলে জানতে চাওয়া হয়েছে।

মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় ক্ষতিপূরণ, কেমিক্যাল অপসারণসহ কয়েক দফা নির্দেশনা চেয়ে পৃথক কয়েকটি আবেদনের শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, দুই আইনজীবীর রিটে শুধু ১৭ দফা বাস্তবায়নের ব্যর্থতা নিয়ে রুল জারি করেছেন। বাকি তিনটি রিট চার সপ্তাহের জন্য স্ট্যান্ড ওভার রেখেছেন। এ ছাড়া কোর্ট অন্তর্বর্তীকালীন দুর্যোগ মন্ত্রণালয় যেন ক্ষতিগ্রস্তদের ৫ লাখ টাকা করে দেয়, সে আদেশ দিতে চেয়েছিলেন।

কিন্তু অ্যাটর্নি জেনারেল বলেছেন, তার জানামতে ১ লাখ টাকা করে সরকার ক্ষতিগ্রস্তদের দিয়েছেন। অ্যাটর্নি জেনারেল আদালতের এ মনোভাব (৫ লাখ টাকা করে দেওয়ার) সরকারকে জানাবেন বলে আদালতকে জানিয়েছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কেমিক্যাল গুদাম,পুরান ঢাকা,হাইকোর্ট,চকবাজার ট্র্যাজেডি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close