reporterঅনলাইন ডেস্ক
  ২৬ ডিসেম্বর, ২০১৮

জামায়াতের ২৫ প্রার্থীকে নির্বাচনে অযোগ্য চেয়ে রিট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলামীর ২৫ নেতার প্রার্থিতা বৈধ করে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিটটি দায়ের করেন ব্যারিস্টার তানিয়া আমীর। তানিয়া জানান, আবেদনটি উপস্থাপনের পর আদালত আগামীকাল বৃহস্পতিবার তা কার্যতালিকায় রাখার নির্দেশ দিয়েছেন।

তিনি আরো বলেন, জামায়াতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে ২০০৯ সালে রিট করা হয়। পরে হাইকোর্ট জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করে। তাই যেহেতু জামায়াতের নিবন্ধন নেই, সেহেতু ওই দলের কোনো নেতা নিজস্ব প্রতীকে নির্বাচন করতে পারছেন না। আর অন্য দলের প্রতীকেও তাদের ভোটে অংশ নেওয়ার সুযোগ নেই।

প্রসঙ্গত, একাত্তরের যুদ্ধাপরাধী দল হিসেবে নির্বাচন কমিশন জামায়াতের নিবন্ধন বাতিল করলেও তাদের ২৫ নেতা এবারের ভোটে অংশ নিচ্ছেন। এদের মধ্যে ২২ জন বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে এবং বাকি ৩ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। জামায়াতের নেতাদের প্রার্থিতার সুযোগ নিয়ে সমালোচনার মধ্যে সম্প্রতি সৈয়দ রেজাউল হক চাঁদপুরী ওই ২৫ জনের প্রার্থিতা বাতিলের জন্য হাইকোর্টে রিট আবেদন করেন। পরে তিন কার্য দিবসের মধ্যে নির্বাচন কমিশনকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেন আদালত। এর প্রেক্ষিতে ইসি বৈঠক করে সিদ্ধান্ত নেয়।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, দলটির প্রার্থীরা যেহেতু স্বতন্ত্র এবং অন্য একটি দলের প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন, তাই তাদের প্রার্থিতা বাতিলের জন্য কোনো আইনগত ভিত্তি নেই। তাই জামায়াত নেতাদের প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রিট,জামায়াত,নির্বাচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close