রিট থারিজ

নির্বাচন করতে পারছেন না খালেদা জিয়া

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৩:১৬

অনলাইন ডেস্ক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে রিট শুনানির জন্য গঠিত হাইকোর্টে তৃতীয় বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি রিট শুনানিতে হাইকোর্টের একক বেঞ্চের প্রতি অনাস্থা জানিয়ে খালেদা জিয়ার আইনজীবীদের করা আবেদনও খারিজ করে দেয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন একক বেঞ্চ খালেদা জিয়ার প্রার্থিতা ফিরে পেতে করা রিটটি খারিজ করে দেন।

এর আগে একটি বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি খালেদা জিয়ার মনোনয়নপত্র বৈধ বলে আদেশ দেন, অপর বিচারপতি অবৈধ বলে রায় দেন। পরে এ রিট শুনানি ও নিষ্পত্তির জন্য বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন একক বেঞ্চে পাঠান প্রধান বিচারপতি।

আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তবে এ মামলায় আদালত বর্জন করায় খালেদা জিয়ার পক্ষে কোনও আইনজীবী উপস্থিত ছিলেন না।

এদিকে একক বেঞ্চের এই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আপিল করা হবে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। 

খালেদা জিয়া ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। যাচাই-বাছাই শেষে তিনটি আসনের মনোনয়নপত্রই বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

পিডিএসও/তাজ