সিইসিসহ ৪ কমিশনার নিয়োগের বৈধতা নিয়ে রিট খারিজ

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৫ | আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৭

অনলাইন ডেস্ক

দেশের সংবিধান অনুসারে আইন প্রণয়ন না করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনারদের নিয়োগের বৈধতা নিয়ে করা রিটটি উত্থাপিত হয়নি বলে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। 

আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটটি উত্থাপিত হয়নি বলে খারিজ করে দেন।

এর আগে গত ২৫ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী মো. দেলোয়ার হোসেন সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুসারে আইন প্রণয়ন না করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনারদের নিয়োগের বৈধতা নিয়ে রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউসুফ আলী। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। রিট আবেদনে প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, আইন সচিব, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছিলো।

এ সম্পর্কে রিটকারীর আইনজীবী ইউসুফ আলী জানান, সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুসারে আইন প্রণয়ন করে এর বিধান সাপেক্ষে সিইসিসহ ৪ জন নির্বাচন কমিশনার নিয়োগ দিতে হবে। অথচ এখনো কোনো আইন ও বিধান হয়নি। এসব ব্যতিরেকে তাদের নিয়োগ দেয়া হয়েছে। এসব যুক্তিতে রিটটি করা হয়।  

পিডিএসও/তাজ