reporterঅনলাইন ডেস্ক
  ০৪ নভেম্বর, ২০১৮

‘জাবিতে মাদ্রাসা ছাত্রদের আলাদা মেধাতালিকা কেন অবৈধ নয়’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আলাদা মেধাতালিকা তৈরি করা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

রোববার তিন ভর্তিচ্ছুর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক ও অ্যাডভোকেট আবু রায়হান উদ্দিন।

এক সপ্তাহের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও উপাচার্য, রেজিস্ট্রার, একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান, ভর্তি কমিটির সচিব এবং কলা ও মানবিক অনুষদের ডিনকে রুলের জবাব দিকে বলা হয়েছে। সাজ্জাদুল ইসলামসহ তিন ভর্তিচ্ছু এ রিট করেন।

আগামী ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারিত রয়েছে।

ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক জানান, বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর আইন, ১৯৮৫ সালের আইন অনুসারে উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে মাদ্রাসার শিক্ষার্থীরা সমমানের অধিকারী। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটের (কলা ও মানবিক অনুষদ) মেধাতালিকায় মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আলাদা ক্যাটাগরি তৈরি করা হয়েছে। এটা বৈষম্যমূলক। সংবিধানের ২৭ অনুচ্ছেদের লঙ্ঘন। এ কারণে আদালত এক সপ্তাহের রুল জারি করেছেন। বিশেষ বার্তা বাহকের মাধ্যমে এ আদেশ পাঠাতে বলা হয়েছে।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,মাদ্রাসা ছাত্র,আলাদা,মেধাতালিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close