reporterঅনলাইন ডেস্ক
  ০২ অক্টোবর, ২০১৮

বাংলাদেশ ব্যাংকের বইয়ে ‘ইতিহাস বিকৃতি’, তদন্তের নির্দেশ

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি না থাকা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির ঘটনা তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে অর্থ সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অর্থ সচিবকেই এই তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এই অন্তবর্তীকালীন আদেশ জারি করেন।

রুলে ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি না থাকা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করা কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চাওয়া হয়েছে। এ ছাড়া অর্থ সচিবসহ ছয়জন বিবাদীকে আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

পরে আলতাফ হোসেন জানান, অর্থ সচিবকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের পাশাপাশি হাইকোর্ট দুটি রুল জারি করেছেন। তদন্ত কমিটি অর্থ সচিবকেই গঠন করতে হবে। এই কমিটি গঠনসহ প্রতিবেদন দাখিল করতে অর্থ সচিবকে ৩০ দিন সময় দেওয়া হয়েছে। ৩০ দিন পর আবার বিষয়টি পরবর্তী আদেশের জন্য হাইকোর্টের কার্যতালিকায় আসবে।

গত ডিসেম্বরে ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইটি প্রকাশিত হয়। বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করে পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান এবং ইস্ট পাকিস্তনের গভর্নর মোনায়েম খানের ছবি অন্তর্ভুক্ত করা হয়েছে। বইয়ে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি না থাকায় এবং ৭ মার্চের ভাষণসহ মুক্তিযুদ্ধের বিভিন্ন ইতিহাস বিকৃতি করায় বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশনের চেয়ারম্যান মো. ইকতেদার আহমেদ আজ রিট আবেদনটি দায়ের করেন। পরে বিকেলে এই রিটের ওপর শুনানি হয়। রিট আবেদনে অর্থ সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বইটির প্রকাশকসহ মোট ছয়জনকে বিবাদী করা হয়েছে।

রিটের শুনানিতে আলতাফ হোসেন বলেছেন, স্বাধীনতার ঘোষণাপত্র, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, প্রোকেমেশন অব ইনডিপেনডেন্স-এই তিনটি বিষয় এখন সংবিধানের মৌলিক ভিত্তি। এগুলো কেউ সংশোধন, পরিবর্তন, পরিবর্ধন করতে পারবে না। কিন্তু এই বইতে স্বাধীনতার যে প্রকৃত ইতিহাস যেমন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, স্বাধীনতার যে ঘোষণাপত্র ২৬ মার্চের অতন্দ্র প্রহরে-এগুলো বইতে দেওয়া হয়নি। বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর যে অবদান আছে এগুলো বইতে কিছুই বলে নাই। হালকাভাবে অনেক বিষয় তুলে ধরা হয়েছে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ ব্যাংক,ইতিহাস বিকৃতি,তদন্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close