reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায় চেয়েছে দুদক

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আসামিপক্ষ বিচারে সহায়তা করছে না— এমন অভিযোগ তুলে মামলার রায়ের দিন ঠিক করতে আদালতে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৫-এ এই আবেদন করে দুদক। বিচারক আখতারুজ্জামান আবেদনের ওপর আদেশ দেবেন ৩০ সেপ্টেম্বর।

একই অভিযোগ তুলে জামিনে থাকা মামলার প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানের জামিন বাতিল চেয়েছে দুদক। আদালত অবশ্য পরবর্তী তারিখ পর্যন্ত তাদের জামিনের মেয়াদ বাড়িয়ে দুদকের এ আবেদনের ওপর আদেশ দেওয়ার দিন ঠিক করেন। এ নিয়ে চলতি সপ্তাহে এ মামলায় তিন দিন শুনানি হলো। তিন দিনই দুদকের পক্ষ থেকে আসামিপক্ষকে যুক্তিতর্ক শুনানি করার জন্য আদালতের কাছে আবেদন করা হয়।

দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল আদালতে মৌখিক ও লিখিতভাবে অভিযোগ করেন, আইনে কোথাও যুক্তিতর্ক শুনানি করার বিধান নেই। এর পরও আসামিপক্ষকে যুক্তিতর্ক শুনানি করার সুযোগ দিচ্ছেন আদালত। কিন্তু আসামিপক্ষ জামিনসহ সব ধরনের সুযোগ পকেটে ভরে নিয়ে যাচ্ছে। কিন্তু যুক্তিতর্কের শুনানি করছে না।

আসামিপক্ষের আইনজীবীদের বিরুদ্ধে ‘একগুঁয়ে’ আচরণের অভিযোগ তুলে মোশাররফ হোসেন আদালতকে বলেন, আসামিপক্ষ মোটেও আদালতকে সহযোগিতা করছে না। বাইরের বন্ধুদের পরামর্শ শুনে আদালতের কার্যক্রম এগিয়ে নেওয়ার ক্ষেত্রে সহায়তা করছেন না।

দুদকের আইনজীবীর এমন অভিযোগ প্রসঙ্গে আদালতে খালেদার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, ‘তিনি (কাজল) মামলার চেয়ে রাজনীতির কথা বেশি বলছেন। এ বিচার যদি একতরফা হয়, যদি প্রহসনের বিচারের তকমা লেগে যায়, তা কখনো কাম্য নয়। আমরা আদালতকে সব সময় সহযোগিতা করে আসছি।’

এর আগে ২০ সেপ্টেম্বর এ মামলায় খালেদা জিয়া আদালতে না আসায় তার অনুপস্থিতিতে বিচার চলবে বলে আদেশ দেন আদালত। খালেদা জিয়ার আইনজীবীরা আদালতকে জানিয়েছেন, এই আদেশে তারা সংক্ষুব্ধ। এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রায়,দুদক,জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close