গায়েবি মামলা ও তদন্ত বন্ধ চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৪ | আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১০

অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া গায়েবি মামলা এবং মামলাগুলোর তদন্ত বন্ধ ও পরবর্তীতে এ ধরনের মামলা না দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

আজ রোববার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন অ্যাডভোকেট এ কে খান। ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।  

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, ডিএমপি রমনা জোনের ডেপুটি ও অতিরিক্ত ডেপুটি কমিশনার, রমনা, পল্টন ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ মোট ৯ জনকে এই রিটের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে এ পর্যন্ত যত গায়েবি মামলা দেয়া হয়েছে, সেগুলোর তদন্ত বন্ধ এবং এ গায়েবি মামলাগুলোর বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অধীনে কমিটি করে ঘটনার তদন্ত করা এবং পরবর্তীতে যেন এ ধরনের মামলা না দেয়া হয়, তার নির্দেশনা চাওয়া হয়েছে।

এ ছাড়া পুলিশি ক্ষমতা অপব্যবহার করে গায়েবি বা আজগুবি মামলা দায়ের করা কেন অবৈধ ঘোষণা করা হবে না— এমন রুল জারির আবেদনও করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী জাতীয় নির্বাচন ও বিরোধী দলগুলোর আন্দোলনকে কেন্দ্র করে রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে নাশকতা, পুলিশের কাজে বাধাসহ নানা অভিযোগ একাধিক গায়েবি মামলা দায়ের করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এসব মামলায় মৃত ব্যক্তি, বিদেশি অবস্থান করছেন এমন ব্যক্তিদেরও নাম রয়েছে। এই পরিস্থিতিকে বিবেচনা করে রিটটি করা হয়েছে।

পিডিএসও/তাজ