বললেন অ্যাটর্নি জেনারেল

‘শহিদুলের বিষয়টি খাটো করে দেখার সুযোগ নেই’

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪২ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৫

অনলাইন ডেস্ক

তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার আলোকচিত্রী ও দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলমের বিষয়টি খাটো করে দেখার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেছেন, শহিদুল আলম আন্তর্জাতিকভাবে বহু লোকের সঙ্গে কানেক্টেড। ফেসবুক থেকে যদি একটি লাইভ পোস্ট করা হয় এবং তা যদি স্পর্শকাতর, মিথ্যা ও উস্কানিমূলক বিষয় হয়, তবে এটাকে খাটো করে দেখার কোনো অবকাশ নেই।

মঙ্গলবার শহিদুল আলমের জামিন শুনানিতে হাইকোর্টের একটি বেঞ্চ বিব্রতবোধ করার পর এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন অ্যাটর্নি জেনারেল। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুজব ছড়ানোর অভিযোগে গত ৫ আগস্ট রাতে শহিদুলকে গ্রেফতার করে পুলিশ। পরে উসকানিমূলক ও মিথ্যা অপপ্রচারের অভিযোগে তার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করা হয়।

অ্যাটর্নি জেনারেল বলেন, শহিদুল আলমের মামলাটি আজ শুনানির জন্য তালিকাভুক্ত ছিল। সকালে যখন তাদের আইনজীবী আবেদনটি শুনানির জন্য মেনশন করেছেন তখন বিচারপতি দুজনের মধ্যে একজন বিব্রতবোধ করেছেন। ফলে মামলাটি আজকে শুনানি হয়নি। এ মামলাটি ও মামলার নথিপত্র এখন প্রধান বিচারপতির কাছে যাবে। প্রধান বিচারপতি আবার অন্য কোনো বেঞ্চে আবেদনটি শুনানির জন্য নির্ধারণ করবেন।

মামলাটিতে শুনানির জন্য প্রস্তুত ছিলেন জানিয়ে মাহবুবে আলম বলেন, আমি এ মামলায় শুনানি করতে চেয়েছিলাম। এজন্য প্রস্তুতিও নিয়েছিলাম। কিন্তু আদালত শুনলেন না। তাই আমার বক্তব্যও উপস্থাপন করা হয়নি। শুনানিতে হাইকোর্ট বেঞ্চের বিব্রত হওয়ার বিষয়ে মাহবুবে আলম বলেন, বিব্রতের বিষয়ে আদালত কিছুই বলেননি। আমাদের কোর্টের মেটার অব প্রাকটিস অনুসারে বিব্রতের কারণ কখনো বলা হয় না।

পিডিএসও/হেলাল