শহিদুল আলমের জামিন শুনানি আগামী সপ্তাহে

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৮:১৪

অনলাইন ডেস্ক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদন আগামী সপ্তাহে শুনবেন হাইকোর্ট। আজ বুধবার বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের জামিন আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করেন তার আইনজীবী সারা হোসেন; সঙ্গে ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বলেন, ‘আমরা এ ধরনের মামলায় আপিল বিভাগ ও হাইকোর্টের সিদ্ধান্তগুলো দেখি। তারপর আগামী সপ্তাহের প্রথম দিকে শুনানি করা যাবে।’

জ্যোতির্ময় বড়ুয়া পরে সাংবাদিকদের বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের এ মামলায় গত ৬ অগাস্ট ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত শহিদুল আলমের জামিন আবেদন নামঞ্জুর করেন। পরে ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলে বিচারক আবেদনটি ১১ সেপ্টেম্বর শুনানির জন্য রাখেন।

শহিদুল আলমের আইনজীবীরা গত ১৯ অাগস্ট শুনানির তারিখ এগিয়ে আনার আবেদন করলে বিচারক তাও প্রত্যাখ্যান করেন। এরপর অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে ওই আদালতেই আবেদন করা হয়। কিন্তু আদালত শুনানির জন্য তা গ্রহণ না করলে গত মঙ্গলবার হাইকোর্টে জামিন আবেদন নিয়ে আসেন আইনজীবীরা। 

জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ‘বুধবার আবেদনটি শুনানির জন্য তোলা হলে আদালত এ ধরনের অন্য মামলায় উচ্চ আদালতের নথিপত্র দাখিল করতে বলে আগামী সপ্তাহে আবেদনটি শুনানির জন্য রেখেছেন।’

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুজব ছড়ানোর অভিযোগে গত ৫ আগস্ট রাতে দৃক গ্যালারি ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা শহিদুলকে পুলিশ গ্রেফতার করে। পরে তার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করে পুলিশ। 

পিডিএসও/তাজ