হলি আর্টিজান মামলায় হাসনাত করিমকে অব্যাহতি

৮ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ১৫:৫৯ | আপডেট : ০৮ আগস্ট ২০১৮, ১৭:৩৩

অনলাইন ডেস্ক

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মামলায় অভিযুক্ত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে অব্যাহতি দিয়েছেন আদালত।

আজ বুধবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মুজিবুর রহমান এই আদেশ দেন। সেইসঙ্গে এই মামলায় ৮ আসামির বিরুদ্ধে পুলিশের দেওয়া অভিযোগপত্র আমলে নিয়ে পলাতক ২ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। তারা হলেন–শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপন। 

বুধবার হলি আর্টিজান মামলার চার্জশিট গ্রহণ করেন ট্রাইব্যুনাল। চার্জশিটে হাসনাত করিমের নাম না থাকায় আইনজীবীরা তাকে অব্যাহতির আবেদন জানান। পরে বিচারক আবেদন গ্রহণ করে তাকে অব্যাহতি দেন। এর ফলে এখন তার মুক্তি পেতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

গত ২ বছর ধরে কারাবন্দি আছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম। গত জুলাইয়ে দীর্ঘ দুই বছর তদন্ত শেষে হলি আর্টিজান মামলার অভিযোগপত্র আদালতে পাঠানো হয়। এই মামলায় হাসনাত করিমের সম্পৃক্ততা পায়নি পুলিশ। ফলে সে সময় তাকে মামলার অভিযোগপত্র থেকে অব্যাহতি দেওয়া হয়। 

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ দেশি-বিদেশি ২২ নাগরিক নিহত হন। পরে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে ৬ জঙ্গি নিহত হয়। অভিযানের পর রেস্টুরেন্ট থেকে ৩২ জিম্মিকে উদ্ধার করা হয়। উদ্ধারকৃত জিম্মিদের মধ্যে হাসনাত করিমের রহস্যজনক আচরণের কারণে তাকে অভিযুক্ত করে গ্রেপ্তার করা হয়েছিল।

পিডিএসও/তাজ