বাসচাপায় ২ শিক্ষার্থী নিহত : ২ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

প্রকাশ : ৩০ জুলাই ২০১৮, ১৬:১৭

অনলাইন ডেস্ক

রাজধানীর  বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে এক কোটি টাকা করে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে।  জনস্বার্থে সুপ্রিমকোটের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বাদী হয়ে সোমবার দুপুরে হাইকোটের্র সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এবং জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে।

এ সম্পর্কে ব্যারিস্টার কাজল বলেন, রিট আবেদনটির ওপর দুপুর ২টার দিকে শুনানি করতে গেলে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানির জন্য বিকেল সময় নির্ধারণ করেন ।

এর আগে গতকাল বাসচাপায় দুই শিক্ষার্থীর নিহতের ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবর সোমবার দুপুরে হাইকোর্টের একই বেঞ্চে উপস্থাপন করে স্বতঃপ্রণোদিত হয়ে (সুয়োমোটো) রুল জারির আবেদন জানান ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

পরে আদালত আইনজীবীকে বাদী হয়ে রিট করতে বলেন। এছাড়া এ ঘটনায় নিহত ও আহতদের বিষয়ে খোঁজ-খবর নিতে সংশ্লিষ্ট আদালতের সহকারী অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিনকে মৌখিকভাবে নির্দেশ দেন।

পরে আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যারিস্টার কাজল বাদী হয়ে রিট করেন। রিট আবেদনে কুর্মিটোলার দুর্ঘটনার মতো বর্বর দুর্ঘটনা রোধে ট্রাফিক রুলস কঠোরভাবে প্রয়োগের মাধ্যমে অথবা নতুনভাবে আইন প্রণয়ন করে বেপরোয়া গাড়ি চালকদের নিয়ন্ত্রণ করে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে।

একইসঙ্গে, শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত শিক্ষার্থী আব্দুল করিম ও দিয়া খানম মিমের পরিবারকে এক কোটি করে মোট দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতেও রুল জারির আবেদন জানানো হয়েছে।

পিডিএসও/তাজ