এখনই মুক্তি মিলছে না খালেদা জিয়ার

প্রকাশ : ১৬ মে ২০১৮, ১১:৪৩

অনলাইন ডেস্ক

আরো ছয় মামলায় জামিন পেলেই মিলবে খালেদা জিয়ার কারামুক্তি। নিম্ন আদালতে বিচারাধীন এসব মামলায় বিএনপি চেয়ারপারসনকে জামিন নিতে হবে। এসব মামলার মধ্যে কুমিল্লায় ৩টি, ঢাকায় ২টি ও নড়াইলে একটি মামলা রয়েছে। এর মধ্যে ৩টি মামলা মানহানির। আজ বুধবার বেগম জিয়ার আইনজীবীরা জানিয়েছেন, শিগগিরই নিম্ন আদালতে জামিন চেয়ে আবেদন করা হবে। কারণ, এসব মামলা বানোয়াট ও ভিত্তিহীন।

অরফানেজ ট্রাস্ট মামলায় জামিন বাতিলে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আপিল খারিজ করে দিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ বুধবার রায় দেয়। একইসঙ্গে নিম্ন আদালতের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার যে আপিল করেছেন সে আপিল বিচারপতি ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয় ঢাকার বিশেষ জজ আদালত-৫। এই রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করে গত ১২ মার্চ তাকে চার মাসের অন্তবর্তীকালীন জামিন দেয় আদালত। 

জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে দুদক। ২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

পিডিএসও/হেলাল