১ জুলাই খালেদা জিয়ার ১১ মামলার হাজিরা

প্রকাশ : ১৫ মে ২০১৮, ১২:৫০ | আপডেট : ১৫ মে ২০১৮, ১২:৫৯

অনলাইন ডেস্ক

রাষ্ট্রদ্রোহ ও নাশকতার মোট ১১ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ১ জুলাই আদালতে হাজির হওয়ার জন্য দিন ধার্য করেছেন আদালত। মঙ্গলবার রাজধানীর বকশীবাজারে অবস্থিত ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ আদেশ দেন।

অধিকাংশ মামলা উচ্চ আদালতের আদেশে স্থগিত রয়েছে উল্লেখ করে আদালতে সময়ের আবেদন করেন বেগম জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া ও জিয়া উদ্দিন জিয়া। আদালত আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন।

জানা গেছে, খালেদা জিয়ার বিরুদ্ধে দারুস সালাম থানায় নাশতার ৮টি, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানায় দুটি মামলাসহ মোট ১১টি মামলা রয়েছে। আজ ১১ মামলার মধ্যে ১০ মামলার অভিযোগ গঠনের শুনানি এবং যাত্রাবাড়ী থানার মামলায় অভিযোগপত্র গ্রহণের দিন ধার্য ছিল।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গেল ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থ দণ্ডাদেশ দিয়ে রায় দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫। বয়স ও সামাজিক মর্যাদার কথা বিবেচনা করে আদালত তাকে এই দণ্ড দেন। এরপর থেকে খালেদা জিয়া নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে আছেন। রায়ের পর আপিল করে জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। সেই শুনানিতে ১২ মার্চ হাইকোর্ট চারটি দিক বিবেচনায় তাকে চার মাসের জামিন দেন। অপরদিকে এই জামিন স্থগিত চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষ পৃথক আবেদন করে।

পিডিএসও/হেলাল