মানবতাবিরোধী অপরাধ : ৪ জনের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ শুরু

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৮, ২১:৪৩

অনলাইন ডেস্ক

১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জামায়াতের সাবেক সংসদ সদস্য আব্দুল খালেক মন্ডলসহ ৪ জনের বিরুদ্ধে সূচনা বক্তব্য উপস্থাপন ও সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।এ মামলায় প্রসিকিউশনের প্রথম সাক্ষী ইমাম বারীর (৬৬) সাক্ষ্যগ্রহণ আ রোববার শেষ হয়েছে। পরবর্তী সাক্ষীর সাক্ষ্য গ্রহণের জন্য আগামীকালও দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের বিচারিক প্যানেল আজ এ আদেশ দেয়।
প্রসিকিউশনের পক্ষে প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন মামলা পরিচালনা করেন। আসামি পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার, মুজাহিদুল ইসলাম শাহীন ও আব্দুস সাত্তার পালোয়ান। পলাতক ২ আসামির পক্ষে ছিলেন রাষ্ট ্রনিযুক্ত আইনজীবী গাজী এম ই এইচ তামিম। এর আগে গত ৫ মার্চ আব্দুল খালেক মন্ডলসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদেশ দেয় ট্রাইব্যুনাল। 
গত বছরের ১৯ মার্চ এ মামলায় আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। ৪ আসামির মধ্যে খালেক মন্ডল গ্রেপ্তার, কমান্ডার আব্দুল্লাহেল বাকী শর্তসাপেক্ষে জামিনে রয়েছেন। বাকি ২ আসামি খান রোকনুজ্জামান ও জহিরুল ইসলাম পলাতক। আসামিদের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, আটক, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের ৭ টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ৬ জনকে হত্যা, দুজনকে ধর্ষণ ও ১৪ জনকে শারীরিক নির্যাতনের অভিযোগ রয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ