reporterঅনলাইন ডেস্ক
  ১০ এপ্রিল, ২০১৮

সন্ত্রাসীদের দ্রুত বিচারে ঢাকা-চট্টগ্রামে বিশেষ ট্রাইব্যুনাল

জঙ্গি ও সন্ত্রাসীদের দ্রুত বিচারের জন্য ঢাকা ও চট্টগ্রামে দুটি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন করেছে সরকার। মঙ্গলবার আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে এই ট্রাইব্যুনাল গঠন করে আদেশ জারি করা হয়েছে। ‘সন্ত্রাসবিরোধী আইন- ২০০৯’ এর ২৮ ধারা অনুযায়ী, এই ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের আওতায় ঢাকা মহানগরী এলাকাসহ সমগ্র ঢাকা জেলা থাকবে। অপরদিকে, চট্টগ্রামের সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের আওতায় চট্টগ্রাম মহানগরী এলাকাসহ সমগ্র চট্টগ্রাম জেলা থাকবে।

প্রায় পাঁচ বছর ধরে অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনসহ বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর দুটি ট্রাইব্যুনাল গঠিত হলো। যদিও আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব বিভাগে একটি করে এই ধরনের ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব ছিল।

মহানগরী এলাকাসহ ঢাকা ও চট্টগ্রাম জেলা ছাড়া অন্যান্য সকল জেলার মামলাগুলোর বিচার সন্ত্রাসবিরোধী আইনের ২৭ ধারা অনুযায়ী, হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়, মহানগরী এলাকাসহ ঢাকা ও চট্টগ্রাম জেলার বিচারাধীন মামলাগুলো যে আদালত বা ট্রাইব্যুনালেই বিচারাধীন থাকুক এই প্রজ্ঞাপন জারির ৩০ কার্যদিবসের মধ্যে এই ট্রাইব্যুনালের অধীনে চলে আসবে।

স্থানান্তরিত কোনো মামলা বিচারের ক্ষেত্রে মামলাটি যে পর্যায়ে স্থানান্তরিত হবে সেই পর্যায় থেকেই বিচার কাজ শুরু করবে ট্রাইব্যুনাল। যে আদালত থেকে মামলা স্থানান্তর করা হবে সেই আদালতের গ্রহণ করা সাক্ষ্য-সাবুদ ট্রাইব্যুনালের সাক্ষ্য-সাবুদ বলে বিবেচিত হবে। সুবিচারের জন্য প্রয়োজন না হলে এ ধরনের সাক্ষ্য-সাবুদ ফের গ্রহণ করার প্রয়োজন হবে না বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল,আইন মন্ত্রণালয়,আইন ও বিচার বিভাগ,সন্ত্রাসবিরোধী আইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist