reporterঅনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল, ২০১৮

কুমিল্লায় নাশকতার মামলায় খালেদা জিয়া গ্রেফতার

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আটজনকে পুড়িয়ে হত্যা মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়েছে। আজ রোববার নাশকতার এই মামলায় খালেদা জিয়ার হাজিরার দিন ছিল। শারীরিক অসুস্থতার কারণে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে খালেদা জিয়াকে কুমিল্লার আদালতে হাজির করা হয়নি।

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ১০ এপ্রিল কুমিল্লার পাঁচ নম্বর আমলি আদালতে হাজির করতে পরোয়ানা (প্রোটেকশন ওয়ারেন্ট) জারি করেছেন আদালত।আদালতে খালেদা জিয়ার পক্ষে জামিনের আবেদন করা হলে আদালত ১০ এপ্রিল শুনানির দিন ধার্য করেন। এ আদেশ দেন কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাইন বিল্লাহ।

গত ৮ ফেব্রুয়ারি থেকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডিত খালেদা জিয়া ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। এর মধ্যে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমা হামলা মামলায় গ্রেফতার দেখাতে কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতে আবেদন করেন ঢাকার গুলশান থানার ওসি।

ওই সময় আদালত ২৮ মার্চ খালেদা জিয়াকে ঢাকা থেকে কুমিল্লার আদালতে হাজির করতে পরোয়ানা জারি করেন। তবে ২৮ মার্চ খালেদা জিয়াকে হাজির করা হয়নি। এ কারণে ঢাকা কেন্দ্রীয় কারাকর্তৃপক্ষকে কারণ দর্শাতে বলেন কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের বিচারক কাজী আরাফাত।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি রাত আনুমানিক সাড়ে তিনটার দিকে কক্সবাজার থেকে ঢাকাগামী আইকন পরিবহনের একটি বাস কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুর এলাকায় আসামাত্র দুর্বৃত্তরা পেট্রলবোমা নিক্ষেপ করে। এতে ঘটনাস্থলে সাতজন ও হাসপাতালে নেওয়ার দুদিন পর আরও একজনসহ মোট আটজন মারা যান ও ২৭ জন আহত হন।

এ ঘটনায় ৩ ফেব্রুয়ারি রাতে চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) নুরুজ্জামান হাওলাদার বাদী হলে দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় একটি হত্যা মামলা করেন। মামলা তদন্ত করেন চৌদ্দগ্রাম থানার এসআই মো. ইব্রাহিম। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়।

৭৭ আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেয়া হয়েছে। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খালেদা জিয়া,নাশকতার মামলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist