reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০১৮

সুপ্রিমকোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ শেষ

বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০১৮-২০১৯ মেয়াদের নির্বাচনের দু’দিনব্যাপী ভোটগ্রহণ শন্তিপূর্ণভাবে শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার দু’দিনব্যাপী এই নির্বাচনের ভোট শেষ হয়। গতকালের মতো আজও সকাল ১০টা থেকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলানায়তনে ৪৫টি বুথে ভোটগ্রহণ করা হয়। মাঝখানে ১ ঘণ্টার বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলে। গতকাল মোট ৬ হাজার ১৫২ জন ভোটারের মধ্যে ২ হাজার ৬০৯ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এদিকে সাধারণ আইনজীবীরা সুপ্রিমকোর্ট বার নির্বাচন পদ্ধতি নিয়ে তাদের সন্তোষ প্রকাশ করেছেন। জানা যায়, এবার সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে ৭সদস্যের নির্বাচন পরিচালনা উপকমিটি এ নির্বাচন পরিচালনা করছে। নির্বাচন সংক্রান্ত কমিটিকে সহযোগিতা করার জন্য ৭০ জন আইনজীবীকে (পোলিং অফিসার) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সুপ্রিমকোর্ট বার এর সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস বলেন, এবারের নির্বাচনেও আইনজীবীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভোটাধিকার প্রয়োগ করেছেন। তিনি বলেন, ছবি সম্বলিত ভোটার তালিকায় ভোটারকে পরীক্ষা করার পর তাকে একটি ভোটার কার্ড দেয়া হয়। সে ভোটার কার্ড সঙ্গে নিয়ে প্রতিটি ভোটারকে বুথে প্রবেশ করতে হয়। বুথে পুলিং অফিসারগণ ভোটারকে আবারো যাচাই করে ব্যালট সরবরাহ করে থাকে। তিনি আরও বলেন, সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে এখানে প্যানেল ভিত্তিক নির্বাচন অনুষ্টিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল অপরটি নীল প্যানেল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সমমনাদের সমর্থনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিতদের হচ্ছে সাদা প্যানেল। অপরদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সমমনাদের সমর্থনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল।

এ নির্বাচনের জন্য সাদা প্যানেল থেকে সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদ সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সভাপতি-সম্পাদক ছাড়া বাকী পদগুলোতে প্রার্থীরা হলেন- সহসভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহসম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান স¤্রাট।

নীল প্যানেল থেকে সভাপতি পদে বর্তমান সভাপতি পদে এডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিষ্টার এ এম মাহবুব উদ্দিন খোকন প্রতিদ্বন্ধিতা করছেন। এ প্যানেল থেকে সহসভাপতি পদে ড. মো. গোলাম রহমান ভুইয়া ও এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ পদে নাসরিন আক্তার, সহ সম্পাদক পদে কাজী জয়নুল আবেদীন ও আনজুমানারা বেগম, সদস্য পদে- ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহেদী হাসান।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুপ্রিমকোর্ট বার,ভোটগ্রহণ শেষ,নির্বাচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist