খালেদা জিয়ার মামলায় ব্রিটিশ আইনজীবী নিয়োগ

প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১৪:০৭ | আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৪:৩৫

অনলাইন ডেস্ক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা পরিচালনার জন্য যুক্তরাজ্যের আইনজীবী লর্ড কারলাইলকে নিয়োগ দিয়েছে বিএনপি। বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরুদ্ধে যুক্তরাজ্যে সোচ্চার এই আইনজীবী ব্রিটিশ কুইনস কাউন্সেল ও হাউজ অব লর্ডসের সদস্য। তিনি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা ৩৬টি মামলা পরিচালনা, পরামর্শ ও সহযোগিতা করবেন। 

মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

ফখরুল বলেন,  লন্ডনে বসেই খালেদা জিয়ার আইনজীবীদের সহযোগিতা করবেন ওই ব্রিটিশ আইনজীবী। তবে প্রয়োজন হলে তিনি বাংলাদেশেও আসবেন। খালেদা জিয়ার বিরুদ্ধে থাকা বিভিন্ন মামলার আইনি লড়াইয়ে এখানকার যে আইনজীবী প্যানেল রয়েছে, তাদের সহযোগিতা ও পরামর্শ করার জন্য লর্ড কার্লাইলকে নিয়োগ দেওয়া হয়েছে।

খালেদা জিয়ার মামলা পরিচালনা করার জন্য বাংলাদেশে যে আইনজীবীরা আছেন, তারা কি পর্যাপ্ত নন- সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, এটাকে আরও সমৃদ্ধ করার জন্য, আন্তর্জাতিক অঙ্গণে তুলে ধরার জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

লর্ড কারলাইলের সিরিয়াস ক্রিমিনাল মামলা পরিচালনার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। তিনি কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ লন্ডনের চেয়ারম্যান। খণ্ডকালীন বিচারক হিসেবে হাইকোর্ট অব জাস্টিসে ২৮ বছর  কাজ করেছেন।

এদিকে বিএনপি মহাসচিব আরও জানান, খালেদা জিয়ার মামলায় আইনজীবী প্যানেলে যুক্ত হওয়ার হতে পেরে লর্ড কার্লাইল আনন্দিত হয়েছেন। তিনি বলেছেন, ‘আমি মামলার সব বিষয় গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করব।’

পিডিএসও/তাজ