reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

আইনের শাসন : বৈশ্বিক সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। সারাবিশ্বে নির্ধারিত ১১৩টি দেশে আইনের শাসন র‌্যাংকিং পরিচালনা করা হয়। ওয়াশিংটন ডিসিতে গত বুধবার প্রকাশিত ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এর প্রকাশিত ২০১৭ সালের বৈশ্বিক আইনের শাসন সূচকে দেখা যায়, বাংলাদেশ ২০১৭ সালে সাবির্ক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়ে ১০২ হয়েছে। ২০১৬ সালে ছিল ১০৩। ডাব্লিউজেপি’র তথ্য অনুযাীয় দেখা গেছে, ২০১৬ সালে যেখানে অধিকাংশ দেশ সূচকে পিছিয়েছে, সেখানে বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। ওয়াশিংটন ভিত্তিক একটি নিরপেক্ষ মাল্টিডিসিপ্লিনারি সংস্থা ডব্লিউজেপি সারাবিশ্বে আইনের শাসন নিয়ে কাজ করছে। এর সূচক আইনের শাসনের ওপর প্রকৃত তথ্যের জন্য বিশ্বের সবচেয়ে নির্ভযোগ্য উৎস।

সংস্থাটি ১১৩ টি দেশের আইনের শাসনের ওপর কাজ করে এই সূচক তৈরি করেছে। এই সূচক তৈরিতে সারাবিশ্বে ১১৩ টি দেশের ১ লাখ ১০ হাজার পরিবার এবং ৩ হাজার বেশি বিশেষজ্ঞের ওপর জরিপ চালায়। জরিপের সময়ে প্রতিটি দেশে সরকারি ক্ষমতা, দুনীর্তি মুক্ত,উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়মিত বাহিনী, দেওয়ানি ও ফৌজদারি বিচার ব্যবস্থাসহ আটটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়।

২০১৭ সালের সূচকে দক্ষিন এশিয়ার দেশ সমূহের মধ্যে বাংলাদেশ চতুর্থ অবস্থানে রয়েছে। দক্ষিন এশিয়ার দেশ সমূহের মধ্যে নেপাল শীর্ষে অবস্থান করছে। এরপরই শ্রীলংকা ও ভারতের অবস্থান। পাকিস্তান ও আফগানিস্তানকে পিছনে ফেলে বাংলাদেশ এগিয়ে গেছে। ২০১৭ সালের সূচকে অবস্থানকারি তিনটি দেশ হলো যথাক্রমে ডেনমার্ক, নরোওয়ে ও ফিনল্যান্ড। সূচকের তালিকার সর্বনিম্ন রয়েছে আফগানিস্তান, কম্বোডিয়া এবং ভেনেজুয়েলা।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বৈশ্বিক সূচক,আইনের শাসন,বাংলাদেশ,একধাপ এগিয়েছে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist