বিচারক চাকরিবিধি : আপিল বিভাগের গেজেট গ্রহণ

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৮, ১৩:৪৫ | আপডেট : ০৩ জানুয়ারি ২০১৮, ১৩:৫৮

অনলাইন ডেস্ক

বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণবিধি যে গেজেট সরকার প্রকাশ করেছে, তা গ্রহণ করে নিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরমধ্যে দিয়ে ওই গেজেট নিয়ে সরকারের সঙ্গে সর্বোচ্চ আদালতের দীর্ঘ টানাপড়েনের অবসান ঘটলো।

গত ১১ ডিসেম্বর সরকার বিচারকদের চাকরিবিধির ওই গেজেট প্রকাশ করে। পরে তা এফিডেভিট আকারে আপিল বিভাগে জমা দেয় রাষ্ট্রপক্ষ। অস্থায়ী প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ বুধবার ওই গেজেট গ্রহাণ করে আদেশ দেয়। আদেশে বলা হয়, সুপ্রিম কোর্টের সুপ্রিমেসি রেখে সরকার অধঃস্তন আদালতের যে শৃঙ্খলা ও আচরণবিধি প্রকাশ করেছে, তা গ্রহণ করেছে আপিল বিভাগ।

এ বিষয়টির নিষ্পত্তি করে দেয়া হলেও যার সূত্র ধরে চাকরিবিধির বিষিয়টি আদালতে এসেছিল, সেই মাজদার হোসেন মামলার রায়ের পর্যবেক্ষণগুলো চলমান রেখেছে আপিল বিভাগ। আপিল বিভাগে শৃঙ্খলাবিধির এ মামলা প্রথম ওঠে ২০১২ সালের ৩০ মে।

সে সময় প্রধান বিচারপতি ছিলেন মো. মোজাম্মল হোসেন। সাত সদস্যের ওই বেঞ্চে তার সঙ্গে ছিলেন বিচারপাতি এস কে সিনহা, বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মো. ইমান আলী ও বিচারপতি মো. শামসুল হুদা।

তাদের মধ্যে বিচারপতি মোজাম্মল হোসেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা ও বিচারপতি শামসুল হুদা অবসরে গেছেন। নানা আলোচনার জন্ম দিয়ে বিচারপাতি সিনহা পদত্যাগ করেছেন। বর্তমানে পাঁচজনের বেঞ্চে বিচারপতি ওয়াহ্হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি ইমান আলীর সঙ্গে আছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। মোট ৮৪ কার্যদিবস শুনানির পর চাকরিবিধির বিষয়টি নিষ্পত্তির পর্যায়ে এলো।

পিডিএসও/হেলাল