reporterঅনলাইন ডেস্ক
  ১১ ডিসেম্বর, ২০১৭

জেরুজালেমকে স্বীকৃতি দেবেনা ইইউ

জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেবেনা ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই ইউরোপও জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে বলে দেশটির প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেতানিয়াহু আশা প্রকাশ করলেও ইইউ পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান বলেছেন, তাদের নীতিতে কোন পরিবর্তন হচ্ছে না। ব্রাসেলস সফরে এসে নেতানিয়াহু এখন ইইউ নেতাদের সাথে বৈঠক করছেন। গত ২০ বছরে এই প্রথম কোন ইসরাইলি প্রধানমন্ত্রী ব্রাসেলস সফর করলেন।

নেতানিয়াহু বলেন, তিনি আশা করেন যে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে ইউরোপও জেরুজালেমকে তার দেশের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং ইউরোপের দেশগুলো একে একে তাদের দূতাবাস জেরুজালেমে নিয়ে যাবে। প্রেসিডেন্ট ট্রাম্পের ওই ঘোষণাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, জেরুজালেম ২ হাজার বছর ধরে ইহুদি জনগণের রাজধানী ছিল।

কিন্তু ইইউ পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগারিনি বলেন, এই বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের অবস্থানের কোন পরিবর্তন হয় নি এবং এই ক্ষেত্রে তারা 'আন্তর্জাতিক ঐকমত্যকেই' অনুসরণ করবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইইউ,জেরুজালেম,স্বীকৃতি দেবেনা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist