রাহুল গান্ধীই কংগ্রেস’র সভাপতি

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৭, ১৭:০৩ | আপডেট : ১১ ডিসেম্বর ২০১৭, ১৮:৩০

অনলাইন ডেস্ক

ভারতের বিখ্যাত গান্ধী পরিবারের যুবরাজ হিসেবে খ্যাত রাহুল গান্ধীই হলেন কংগ্রেস সভাপতি। আজ সোমবার বিকেলে উপমহাদেশের অন্যতম বড় রাজনৈতিক দলটির সভাপতি হিসেবে রাহুলের নাম ঘোষণা করা হয়। তবে তিনি আগামী ১৬ ডিসেম্বর এই পদে দায়িত্ব গ্রহণ করবেন। অবশ্য মঞ্চ আগে থেকেই প্রস্তুত ছিলো। কেবল বাকি ছিলো আনুষ্ঠানিকতা। সেই আনুষ্ঠানিকতার মধ্যদিয়েই আজ সোমবার রাহুল গান্ধীকে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের সভাপতি নির্বাচিত করেছেন দলের নেতারা। প্রসঙ্গত গত ১৯ বছর ধরে কংগ্রেস প্রেসিডেন্টের পদে আছেন রাহুলের মা সোনিয়া গান্ধী। এখন থেকে নেতৃত্বে রাহুল। নেহরু-গান্ধী পরিবারের পঞ্চম প্রজন্ম হিসেবে তিনি দলের ভার সামলাবেন।
ভারতীয় গণমাধ্যমের খবরে জানা যায়, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতের প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রাহুল গান্ধী। দলের রাজ্য ও কেন্দ্রীয় প্রতিনিধিদের উপস্থিতিতে ৪৭ বছরের রাহুলের হাতে কংগ্রেসের দায়িত্ব তুলে দেবেন বর্তমান প্রেসিডেন্ট এবং তার মা সোনিয়া গান্ধী। আজ সোমবারই মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এখনো পর্যন্ত রাহুল গান্ধী ছাড়া কেউ প্রেসিডেন্ট পদে মনোনয়নপত্র জমা দেননি। তাই আজ এই ঘোষণা দিয়েছে নির্বাচন কামিশন।
রাহুলের সামনে চ্যালেঞ্জও কম নয়। গুজরাট নির্বাচনের প্রচার ভালোভাবেই চালিয়েছেন তিনি। সেখানে দল সাফল্য পেলে তাকেই কৃতিত্ব দেয়া হবে। নয়তো আরো একটি ব্যর্থতা অপেক্ষা করছে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পরে পাঞ্জাব ছাড়া একের পর এক রাজ্যে ক্ষমতা হারিয়েছে কংগ্রেস। ১৩২ বছরের দলের এখন লোকসভায় সদস্য মাত্র ৪৪। রাহুলের ওপর ভর করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে দলটি। 

পিডিএসও/মুস্তাফিজ