reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০১৭

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নানগাগওয়া

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ৭৫ বছর বয়সী এমারসন নানগাগওয়া। আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেলে (স্থানীয় সময় সকাল) নানগাগওয়া শপথ নেন। রাজধানী হারারের জাতীয় স্টেডিয়ামে তার শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাজার-হাজার জনতার ভিড়। উচ্ছ্বসিত সবাই। প্রত্যেকের কণ্ঠে নতুন দিনের প্রত্যাশার সুর। এরই মধ্যে হলো শপথ নিলেন তিনি। এর মধ্যদিয়ে তিনি জিম্বাবুয়ের দীর্ঘ দিনের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের স্থলাভিষিক্ত হলেন। ১৯৮০ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর তিনি হলেন দেশটির দ্বিতীয় কমান্ডার ইন চিফ।

সামরিক বাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেয়ার পর তার পূর্বসুরি রবার্ট মুগাবে পদত্যাগ করায় রাজনৈতিক নাটকীয়তার চূড়ান্ত পর্যায়ে শপথ নেন নানগাগওয়া। জিম্বাবুয়ের রাজধানী হারারের কাছে জাতীয় ক্রীড়া মাঠে হাজার হাজার সমর্থক, গণ্যমান্য ব্যক্তি ও বিদেশি কূটনীতিকদের সামনে নানগাগওয়া এ শপথ নেন। সম্প্রতি বরখাস্ত হওয়ার আগ পর্যন্ত তিনি মুগাবের একজন ঘনিষ্ঠ মিত্র ছিলেন।

ভাইস প্রেসিডেন্টের পদ থেকে নানগাগওয়াকে বরখাস্ত করার পর সামরিক বাহিনীর হস্তক্ষেপে মুগাবে ক্ষমতাচ্যুত হন। ১৯৮০ সালে ব্রিটিশ উপনিবেশবাদ থেকে স্বাধীনতা লাভের পর থেকে দীর্ঘ ৩৭ বছর ধরে তিনি স্বৈরাচারী কায়দায় জিম্বাবুয়ে শাসন করেন। ৯৩ বছর বয়সী মুগাবে উত্তরসুরি হিসেবে তার স্ত্রী গ্রেসকে ক্ষমতায় বসানোর পরিকল্পনা করলে সেনা প্রধানের হস্তক্ষেপে তার এ পরিকল্পনা ভেস্তে যায়। সামরিক বাহিনীর কাছে নানগাগওয়া পছন্দের প্রার্থী হওয়ায় সেনা প্রধান এ পদে তাকে আসীন করেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নানগাগওয়া,জিম্বাবুয়ে,প্রেসিডেন্ট,মুগাবে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist