পবিত্র কাবাঘর ও মসজিদে নববির ছবি তোলায় নিষেধাজ্ঞা

প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১৮:৩৫

অনলাইন ডেস্ক

মুসলমানদের জন্য মসজিদে বায়তুল হারামের সর্বোচ্চ পবিত্র স্থান কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় পর্যটকদের ছবি তোলার ওপর নিষেধাজ্ঞা করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত দিয়েছে বলে তথ্য ও গণমাধ্যম বিভাগের মহাপরিচালক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

সম্প্রতি ইসলামের অন্যতম পবিত্র স্থান মসজিদে নববিতে ইসরাইলি এব নাগরিক ছবি তুলে তা সামাজিক মাধ্যমে প্রচারের পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ সিদ্ধান্তের ফলে এখন থেকে কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় কোনো পর্যটক আর ছবি তুলতে পারবে না।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, কাবাঘর ও মসজিদে নববির পবিত্রতা রক্ষা এবং এর মর্যাদা অক্ষুণ্ণ রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।  ওই এলাকায় ছবি তোলা ও ভিডিও ধারণের কারণে নামাজরতদেরও সমস্যা হয়।গণমাধ্যম বিভাগের মহাপরিচালক বলেন, নতুন এ নিষেধাজ্ঞা ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।  নির্ধারিত এলাকায় কোনো প্রকার ক্যামেরা বা ছবি ও ভিডিও ধারণের যন্ত্র নিয়ে গেলে তা জব্দ করা হবে।

ইসলাম ধর্মের সর্বোচ্চ পবিত্র স্থান কাবাঘর এবং মসজিদে নববি। এ দুই স্থানে মুসলমান ব্যতীত অন্যদের প্রবেশ নিষেধ।  কিছুদিন আগে মসজিদে নববিতে এক ইসরাইলি নাগরিকের ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হওয়ার পর সৌদি কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত গ্রহণ করলো। 

পিডিএসও/তাজ