reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০১৭

পবিত্র কাবাঘর ও মসজিদে নববির ছবি তোলায় নিষেধাজ্ঞা

মুসলমানদের জন্য মসজিদে বায়তুল হারামের সর্বোচ্চ পবিত্র স্থান কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় পর্যটকদের ছবি তোলার ওপর নিষেধাজ্ঞা করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত দিয়েছে বলে তথ্য ও গণমাধ্যম বিভাগের মহাপরিচালক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

সম্প্রতি ইসলামের অন্যতম পবিত্র স্থান মসজিদে নববিতে ইসরাইলি এব নাগরিক ছবি তুলে তা সামাজিক মাধ্যমে প্রচারের পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ সিদ্ধান্তের ফলে এখন থেকে কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় কোনো পর্যটক আর ছবি তুলতে পারবে না। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, কাবাঘর ও মসজিদে নববির পবিত্রতা রক্ষা এবং এর মর্যাদা অক্ষুণ্ণ রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই এলাকায় ছবি তোলা ও ভিডিও ধারণের কারণে নামাজরতদেরও সমস্যা হয়।গণমাধ্যম বিভাগের মহাপরিচালক বলেন, নতুন এ নিষেধাজ্ঞা ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। নির্ধারিত এলাকায় কোনো প্রকার ক্যামেরা বা ছবি ও ভিডিও ধারণের যন্ত্র নিয়ে গেলে তা জব্দ করা হবে।

ইসলাম ধর্মের সর্বোচ্চ পবিত্র স্থান কাবাঘর এবং মসজিদে নববি। এ দুই স্থানে মুসলমান ব্যতীত অন্যদের প্রবেশ নিষেধ। কিছুদিন আগে মসজিদে নববিতে এক ইসরাইলি নাগরিকের ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হওয়ার পর সৌদি কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত গ্রহণ করলো।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সৌদি আরব,কাবাঘর,মসজিদে নববি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist