reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০১৭

চীনের নতুন ক্ষেপণাস্ত্রের আওতায় গোটা বিশ্ব

বিশ্ব জুড়ে মিসাইলের রেঞ্জ বাড়িয়ে চলেছে বিভিন্ন দেশ। শত্রুপক্ষে আঘাত হানতে প্রস্তুতি নিচ্ছে বিশ্বের সব সামরিক শক্তি। এর মধ্যেই চীন তৈরি করল এমন একটি অন্তর্দেশিয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র যা বিশ্বের যেকোনো জায়গায় আঘাত করতে পারবে। আগামী বছরের শুরুতেই সেই শক্তিশালী মিসাইল চীনের পিপলস লিবারেশন আর্মির হাতে আসবে বলে জানা গেছে।

ডংফেং-৪১ নামে নতুন এই ক্ষেপণাস্ত্রের গতি সাত হাজার ৬০০ মাইল প্রতি ঘণ্টায়। সামনে প্রতিপক্ষের মিসাইল সিস্টেমকেই ধ্বংস করে দিতে পারবে এই মিসাইল। ২০১২ থেকে মোট আটবার ওই মিসাইল পরীক্ষা করা হয়েছে।

গ্লোবাল টাইমসের রিপোর্ট বলছে, পরীক্ষায় সফল হওয়ায় আগামী বছরের প্রথমার্ধেই এটি ব্যবহার করতে পারবে চীন। ডংফেং-৪১ একটি ত্রিস্তরীয় সলিড ফুয়েল মিসাইল। এর রেঞ্জ ১২ হাজার কিলোমিটার। অর্থাৎ এটি চীন থেকে বিশ্বের যেকোনো জায়গায় নিক্ষেপ করা সম্ভব।

এটি ১০টি পরমাণু বোমা বহনে সক্ষম। চীনা সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, শেষবার নভেম্বরেই চীনের পশ্চিমের মরু অঞ্চলে ওই ক্ষেপনাস্ত্র পরীক্ষা করা হয়েছে। তবে ঠিক কবে ও কোথায় এই পরীক্ষা হয়েছে-তা জানানো হয়নি। এর আগে ২০১৬ সালের এপ্রিলে এক মার্কিন স্যাটেলাইটে এই মিসাইল টেস্ট করার ছবি ধরা পড়ে।

এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করলে চীনের পরমাণু শক্তি কয়েক গুণ বাড়বে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। রাশিয়ান বিশেষজ্ঞরা মনে করছেন, আমেরিকাকে টার্গেট করতেই চীন ওই মিসাইল তৈরি করেছে। কারণ ওই মিসাইল আমেরিকা ও ইউরোপকে টার্গেট করতে পারবে।

চীনের কাছে বিভিন্ন রেঞ্জের ক্ষেপণাস্ত্র রয়েছে। যার মধ্যে আছে ডংফেং-২৬ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ডংফেং-২১ডি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র, ডংফেং-১৬এ ইত্যাদি। নতুন মিসাইল আসায় চীনের নিরাপত্তা বাড়বে কয়েক গুণ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিসাইল,চীন,ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র,ডংফেং-৪১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist