reporterঅনলাইন ডেস্ক
  ১৯ নভেম্বর, ২০১৭

সাবমেরিন নিখোঁজ : মিললো স্যাটেলাইট সঙ্কেত

সান হুয়ান সাবমেরিনটি আর্জেন্টিনার নৌবাহিনীর নতুন সংযোজন

আটলান্টিকের অতলে ৪৪ জন ক্রু নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া আর্জেন্টাইন সাবমেরিন থেকে স্যাটেলাইট সঙ্কেত পাওয়া গেছে। এমন সাতটি ফেইলড কল কোথা থেকে এলো সেটি এখন পরীক্ষা করে দেখছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শনিবার এই কলগুলো পায় কর্তৃপক্ষ যা তাদের ধারণা দক্ষিণ আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়ে যাওয়া সাবমেরিন থেকে পাঠানো হয়েছে। নাসার গবেষণা বিমান সঙ্গে নিয়ে আর্জেন্টিনার কর্তৃপক্ষ এআরএ সান হুয়ান নামে সাবমেরিনটিকে খুঁজে বের করতে তৎপরতা বাড়িয়ে দিয়েছে। এরআগে উপকূলের ৪৩০ কিলোমিটার দূরে ডিজেল-বিদ্যুৎচালিত সাবমেরিনটি নিখোঁজ হয়ে যায়।

সেইসঙ্গে দক্ষিণ আটলান্টিক মহাসাগরের উদ্ধার অভিযান পরিচালনা করছে আন্তর্জাতিক সার্চ মিশন। কিন্তু ঝড়ো বাতাস ও প্রায় ২০ ফুট উঁচু ঢেউয়ের কারণে সে প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে। দক্ষিণ অ্যামেরিকার সবচেয়ে দক্ষিণে উসুইয়া নামে একটি সমুদ্র ঘাটিতে নিয়মিত টহল শেষে ফিরছিল এআরএ সান হুয়ান। নৌবাহিনী কমান্ডের সঙ্গে শেষবার বুধবার সকালে সান জুয়ানের সঙ্গে যোগাযোগ হয়েছিল।

ধারণা করা হচ্ছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সাবমেরিনটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এখন কর্মকর্তারা বলছেন, ন্যূনতম যোগাযোগ কাজ করলে এটি তীরে ফিরে আসার সম্ভাবনা পুরোপুরি রয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাবমেরিন নিখোঁজ,স্যাটেলাইট,আটলান্টিক মহাসাগর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist