reporterঅনলাইন ডেস্ক
  ১৯ নভেম্বর, ২০১৭

অবশেষে আইএসমুক্ত ইরাক

জঙ্গি গোষ্ঠী আইএসের দখলে থাকা ইরাকের সর্বশেষ শহর রাওয়ার নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সরকারি বাহিনী। এর ফলে ইরাকের আর কোথাও আইএসের নিয়ন্ত্রণ নেই। ইরাকে খিলাফত প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে অভিযান চালানো এই নামটি এখন কেবলই ইতিহাস।

হামজা মাহমুদ (১৩) বিগত তিন বছর ধরে তার কৈশোরিক সময়টিতে সিরিয়া সীমান্তজুড়ে মরু অঞ্চলে আইএস যোদ্ধাদের কঠোর ও নির্মম শাসন প্রত্যক্ষ করেছে। আইএস যোদ্ধারা ২০১৪ সালে ইউফ্রেতিস নদীর তীরে অবস্থিত হামজার শহরটি দখল করে নেয়। এরপর সে একদিনের জন্যও স্কুলে যেতে পারেনি। হামজা বলেছে, আইএসের শাসনের সময় পুরুষদের লম্বা দাঁড়ি রাখতে হতো। তা না করলে তাদেরকে বিশটি বেত্রাঘাত মারা হতো।

আইএসের শাসন আমলে রাওয়া ও এর আশপাশের ২০ হাজার বাসিন্দাকে আইএসের নিষ্ঠুর শাসন প্রত্যক্ষ করতে হয়েছে। আরেফ আদি (৬৭) বলেন, তিন বছর ধরে তারা আমাদের বিদ্যুৎ, টেলিফোন ব্যবহার ও টেলিভিশন দেখতে দেয়নি। শুক্রবার রাওয়া ইরাকের সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে এলে তারা মুক্তির আনন্দে উল্লাস প্রকাশ করে। তবে এখনও আইএসের হুমকি রয়ে গেছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরাক,আইএস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist