reporterঅনলাইন ডেস্ক
  ২২ আগস্ট, ২০১৭

হজযাত্রী নিয়ে বাহরাইন-কাতার সংকট

মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন সম্প্রতি কাতার সরকারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। কাতারের হজযাত্রী আনতে সৌদি আরবের বিমান অবতরণের অনুমতি না দেয়ার অভিযোগে এই আইনগত ব্যবস্থা নেবে বাহরাইনের পার্লামেন্ট। বাহরাইনের ফার্স্ট ডেপুটি স্পিকার আলী আল আরাদি এমন ঘোষণা দিয়েছেন ।তিনি তার পার্লামেন্টকে কাতারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন। খবর অনলাইন সৌদি গেজেট।

এই বিষয়ে আলী আল আরাদি বলেছেন, আমাদের মধ্যে কোনো দুষ্ট বুদ্ধি নেই। আমরা কাউকে অবমাননা করারও চেষ্টা করছি না। তবুও সৌদি আরবকে সরাসরি যদি কেউ অবমাননা করার চেষ্টা করে তাহলে তা সরাসরি আঘাত করে বাহরাইনকেও। এটা আমরা সহ্য করবো না। আমরা এর জবাব দেবো। একই অভিযোগে কাতারের তীব্র নিন্দা করেছেন গ্রান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল শেখ।

তিনি জানান, কাতারের এমন সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়। এমন সিদ্ধান্তকে তিনি ভুল ও বিপদজনক বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, আইনগত কোনো কারণ ছাড়া হজযাত্রীদের ধর্মীয় দায়িত্ব পালনের জন্য সফর আটকে দেয়াটা ভুল, বিপদজনক ও অগ্রহণযোগ্য।

সম্প্রতি কাতারের হজযাত্রীদের পবিত্র মক্কায় আনতে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স কাতার সরকারের অনুমতি চায়। কিন্তু সৌদি আরবের অভিযোগ তাদেরকে সেই অনুমতি দেয় নি। ফলে কাতারের হজযাত্রীদের আনতে বিমান পাঠাতে পারেনি সৌদি আরব। অন্যদিকে সৌদি আরবের অভিযোগ অস্বীকার করেছে কাতার।

এরআগে সৌদি আরব কাতারের জন্য তাদের সীমান্ত খুলে দিয়েছে। বাদশা সালমান নির্দেশ দিয়েছেন তার নিজ খরচে কাতারের হজযাত্রীদের মক্কায় নিয়ে যেতে। কিন্তু সৌদি আরবের বিমান কাতারের দোহায় অবতরণের অনুমতি না পাওয়ায় প্রথম ফ্লাইটটিও পাঠানো সম্ভব হয় নি।বিষয়টি নিশ্চিত করে বলেছেন সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার সালেহ আল জাসের।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাতার,বাহরাইন,হজযাত্রী,কাতার সংকট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist