সৌদির স্থলসীমান্ত উন্মুক্ত কাতারি হাজিদের জন্য

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৭, ১১:৫৩ | আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ১৩:১৫

অনলাইন ডেস্ক

সৌদিআরবের প্রতিবেশী দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক টানাপড়েনের এই সময়ে পবিত্র হজ পালনে ইচ্ছুক কাতারি হজযাত্রীদের জন্য বিশেষভাবে স্থলসীমান্ত খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন সৌদিআরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। একইসঙ্গে সৌদি বাদশা নিজ খরচে কাতারি হাজিদের নিয়ে আসার জন্য দোহায় বিশেষ বিমান পাঠাতে নির্দেশনা জারি করেছেন তিনি। বৃহস্পতিবার সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সিতে (এসপিএ) প্রকাশিত এক সংবাদে এ তথ্য জানানো হয়েছে।

এসপিএর সংবাদে জানানো  হয়, উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সদস্য দেশ কাতারের সঙ্গে প্রতিবেশীদের সংকট শুরু হওয়ার দুই মাস পর প্রথমবারের মতো কাতারের পক্ষ থেকেব সৌদিআরবে একজন দূত পাঠায়। সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দূতের সঙ্গে আলাপ হয়। দুই দেশের শীর্ষ পর্যায়ের এ বৈঠকের পরই বাদশা সালমান হজযাত্রীদের জন্য সালওয়া নামক স্থলসীমান্ত উন্মুক্ত করার নির্দেশ দেন।

এছাড়া প্রকাশিত সংবাদে আরও জানানো হয়, কাতারের হজযাত্রীদের সালওয়া সীমান্ত দিয়ে সৌদি প্রবেশের অনুমতি দিয়েছেন সৌদি বাদশা। সেইসঙ্গে হজ করতে ইচ্ছুক কাতারিদের ইলেকট্রনিক পারমিট ছাড়াও সৌদিতে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত জুন মাসে জঙ্গি-সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদিআরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এরপর থেকে সৌদিআরব প্রতিবেশী দেশ কাতারের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ করে দেয়া হয়। এবং আমদানি-রফতানিতেও অবরোধ আরোপ করা হয়।

পিডিএসও/তাজ/হেলাল