reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জুলাই, ২০১৭

ভারতের ১৪তম রাষ্ট্রপতির শপথ গ্রহণ

আমি জনতার রাষ্ট্রপতি : রামনাথ

শপথ গ্রহণের পর জাতির উদ্দেশ্যে রামনাথ কোবিন্দ বলেছেন, আমি জনতার রাষ্ট্রপতি। ১২৫ কোটি ভারতীয়’র পাশে থেকে তাদের প্রতিনিধিত্ব করে যাবো। সাবেক রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ থেকে শুরু করে প্রণব মুখার্জি পর্যন্ত সবাই ছিলেন মহান নেতা। তাদের এ মহানুভবতাকে আমিও ধারণ করতে চাই। বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণের পর তিনি এসব কথা বলেন। এদিকে ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ। আজ মঙ্গলবার ভারতীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে শপথ নেন তিনি। নতুন রাষ্ট্রপতিকে শপথ বাক্য পড়ান দেশটির প্রধান বিচারপতি জেএস কেহার।

ক্ষমতাসীন বিজেপি জোট থেকে মনোনয়ন নিয়ে বিপুল ভোটে জয়ী হন দলিত সম্প্রদায়ের এ নেতা। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিরোধী কংগ্রেস জোটের প্রার্থী লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার। ৭১ বছর বয়সী রামনাথ জন্মেছিলেন উত্তরপ্রদেশের গঙ্গা তীরবর্তী কানপুরের পারাউখ গ্রামে এক কৃষক পরিবারে, ১৯৪৫ সালের ১ অক্টোবর। কানপুর বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক হওয়ার পর আইন নিয়ে পড়াশোনা করেন তিনি। ১৬ বছর দিল্লি হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে কাজ করার পর ১৯৯৪ সালে তিনি বিজেপি প্রার্থী হিসেবে উত্তর প্রদেশ থেকে সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় সদস্য মনোনীত হন।

এরপর একই দল থেকে টানা দু’বার লোকসভার সদস্য নির্বাচিত হন। ১৯৯৮ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সভাপতির দায়িত্ব পালন করেন রামনাথ। সর্বভারতীয় কোলি-সমাজের সভাপতির দায়িত্ব পালন করা রামনাথ জাতিসংঘেও ভারতের প্রতিনিধিত্ব করেন। ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর ২০১৫ সালের ৮ আগস্ট তাকে বিহারের রাজ্যপাল পদে নিয়োগ দেওয়া হয়।

শপথের পর নতুন রাষ্ট্রপতি বলেন, আমাকে ভারতের রাষ্ট্রপতি করায় সবার প্রতি কৃতজ্ঞ। খুব সাধারণ একটি পরিবার থেকে আমি উঠে এসেছি। এ পথের যাত্রা দীর্ঘ সময়ের। এর আগে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে তার দিনের শুরু হয়। এরপর রাষ্ট্রপতি ভবনে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান সদ্যবিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সেখান থেকে পার্লামেন্টে যাওয়ার পর কোবিন্দকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভা স্পিকার সুমিত্র মহাজন, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি এবং সদ্য বিদায়ী রাষ্ট্রপতি।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রামনাথ,জনতার রাষ্ট্রপতি,ভারত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist