reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জুলাই, ২০১৭

অবশ্য রাইসিনা রেসে এগিয়ে আছেন রামনাথ কোবিন্দই...

ভারতে রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন : ফলাফল বৃহস্পতিবার

উৎসব মুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকাল ১০টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলে বিকেল ৫টা (বাংলাদেশ সময় সাড়ে ৫টা) পর্যন্ত। সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন লোকসভার ৭৭৬ সদস্য ও রাজ্যগুলোর বিধানসভার ৪ হাজার ১২০ সদস্য। ব্যাপক গোপনীয়তা ও কড়া নিরাপত্তার মধ্যদিয়ে গৃহীত এসব ভোট গণনা হবে আগামী ২০ জুলাই। তারপরই জানা যাবে কে আসছেন রাইসিনা হিলের রাষ্ট্রপতি ভবনে। এদিকে আজ দুপুর ১টার দিকে লোকসভায় ভোট দেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং সহ-সভাপতি রাহুল গান্ধী। এসময় জোটের অন্য সংসদ সদস্যরাও পাশে ছিলেন।

রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি জোটের প্রার্থী রামনাথ কোবিন্দই সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত হতে যাচ্ছেন বলে আভাস পাওয়া যাচ্ছে। বিভিন্ন জরিপ অনুযায়ী, তিনি ৭০ শতাংশ ভোট পেয়ে রাইসিনা হিলে উঠতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে। একইভাবে এই নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের প্রার্থী রামনাথ কোবিন্দই জিতবেন বলে আশা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ তার দলের নেতারা। দলিত সম্প্রদায়ের এই নেতা ছিলেন বিহারের রাজ্যপাল। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন বিরোধী কংগ্রেস জোটের প্রার্থী লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার। তিনিও দলিত সম্প্রদায়ের প্রতিনিধি।

জনসংখ্যার দিক থেকে বৃহৎ গণতান্ত্রিক এই দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে সকালে লোকসভা ভবনে নিজের পছন্দের প্রার্থীর পক্ষে ভোট দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় বিজেপি সভাপতি অমিত শাহও ভোট দেন। ভোটাধিকার প্রয়োগের পর লোকসভার বাইরে অপেক্ষমান সাংবাদিকদের মোদি বলেন, আজ থেকে সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হচ্ছে। বর্ষা মানুষের জন্য আশার সংবাদ নিয়ে আসে। ঠিক একইভাবে নতুন এই অধিবেশনও আশার বার্তা নিয়ে আসবে। এই অধিবেশনেই রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন হচ্ছে।

অন্যদিকে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণের পর উপরাষ্ট্রপতি প্রার্থীর নাম চূড়ান্ত করতে বিকেল ৬টায় সংসদীয় বোর্ডের সভা ডেকেছে বিজেপি জোটের সদস্যরা। সভা শেষই প্রার্থীর নাম ঘোষণা করবে তারা। অবশ্য বিরোধী কংগ্রেস জোট এরইমধ্যে উপরাষ্ট্রপতি পদেও তাদের প্রার্থী হিসেবে পশ্চিমবঙ্গের রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীর নাম ঘোষণা করে ফেলেছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারতে রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন,রামনাথ কোবিন্দ,রাইসিনা রেস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist