reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জুলাই, ২০১৭

ব্যর্থ সেনা অভ্যুত্থানের ১ বছর

জনগণের প্রশংসায় এরদোগান

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান ঠেকিয়ে দেয়ার এক বছর পূর্ণ হয়েছে। এই অভ্যুত্থান ঠেকিয়ে দিতে ভূমিকা রাখায় তুরস্কের জনতাকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। অভ্যুত্থান ঠেকানোর বছরপূর্তি উপলক্ষে, লাখো লোকের এক সমাবেশে তিনি এ কথা বলেন।

রোববার (১৬ জুলাই) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, তুরস্কে গত বছরে একটি ব্যর্থ অভুত্থান প্রচেষ্টা জনগণ ঠেকিয়ে দেয়ার বছর পূর্তি উপলক্ষে ইস্তানবুলে আয়োজন করা হয় বিশাল এক সমাবেশের। হাজার হাজার লোকের সেই সমাবেশে সকলে মিলে গেয়েছে জাতীয় সঙ্গীত। উচ্ছ্বসিত জনগণ হাতে হাতে নিয়ে বেরিয়েছে জাতীয় পতাকা।

কঠিন সেই সময়ে নিজেদের জীবন বাজি রেখে দেশকে যারা রক্ষা করেছেন, তাদেরকে স্মরণ করে, সমাবেশে আবেগঘন এক বক্তৃতা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। অভুত্থানের সেই রাতকে স্মরণ করে তিনি বলেন, সেই রাতে মানুষের হাতে কোনো অস্ত্র ছিলো না, তাদের হাতে ছিল একটি পতাকা আর সবচেয়ে বড় কথা, তাদের ছিল বিশ্বাস।

এই সমাবেশে যোগ দেয়া অনেকেই বলছেন, দেশের প্রতি তাদের সমর্থন প্রকাশ করতেই সমাবেশে তারা যোগ দিয়েছেন। সমাবেশে অংশ নেয়া জুলফিকার কাহারমান নামে একজন বলছেন, আমি জানি না সেই রাতে কেনো যে আমার মুত্যু হয়নি! এই কথা এখনো আমাকে তাড়া করে বেড়ায়। কেন আমি ট্যাঙ্কের সামনে সিনা টান করে দাঁড়াইনি? দেশের প্রয়োজনে আমি নিজেকে নির্ভয়ে উৎসর্গ করতে পারি।

গত বছরের ১৫ জুলাই তুরস্কে ঘটা অভ্যুত্থানে প্রাণ হারায় মোট ২৫০ জনের মতো মানুষ। আর আহত হয় প্রায় ২১৯৬ জন। অভুত্থান প্রচেষ্টার পর, অভ্যুত্থানের সমর্থনকারী সন্দেহে, ৫০ হাজার জনকে গ্রেফতার এবং প্রায় দেড় লাখ মানুষকে চাকুরিচ্যুত করা হয়েছে। বিরোধীদের মূলোৎপাটনের জন্য কঠোর হাতে অভুত্থান-পরবর্তী তুরস্ককে নিয়ন্ত্রণ করেছে সরকার।

পিডিএসও/হেলাল​

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তুরস্ক,সেনা অভ্যুত্থান,এরদোগান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist