পুতিন চাননি ট্রাম্প জয়ী হোক!

প্রকাশ | ১৩ জুলাই ২০১৭, ১০:৫৯ | আপডেট: ১৩ জুলাই ২০১৭, ১২:৪৭

অনলাইন ডেস্ক

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ আবারও উড়িয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার ট্রাম্প উল্টো অভিযোগ করেছেন, তিনি নিশ্চিত পুতিন হোয়াইট হাউসে বসার জন্য হিলারি ক্লিনটনকেই বেশি উপযুক্ত ভেবেছিলেন।

এর কারণ জানতে চাইলে মার্কিন প্রেসিডেন্ট বলেন, হিলারি জিতে গেলে আমাদের সেনাবাহিনী ধ্বংস হয়ে যেতো। আমাদের কর্মক্ষমতাও কমে যেত। এসব কারণে পুতিন চাননি আমি নির্বাচনে জয়ী হই।

জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের পর ক্রিশ্চান ব্রডকাস্টিং নেটওয়ার্ককে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প এসব কথা বলেন। এ সময় জি-২০ সম্মেলনে প্রথমবারের মতো দেখায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভালো জমেছিল এবং তিনি ভালো জবাব দিয়েছেন বলেও মন্তব্য করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জেতাতে রাশিয়ার সহায়তার অভিযোগের বিষয়ে এখনো তদন্ত চলছে। ট্রাম্প বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছেন। রাশিয়াও নির্বাচনে কোনো ধরনের হস্তক্ষেপ করার অভিযোগ নাকচ করে দিয়েছে।

দুই দেশের সম্পর্ক নিয়ে ট্রাম্প বলেন, লোকেরা বলে আমাদের একসঙ্গে চলার দরকার নেই। কারা এসব বলে? আমি মনে করি আমরা খুব ভালোভাবে চলছি। আমরা পরমাণু শক্তিধর। এ কারণেই তারা এমন বলে। সিরিয়ার দক্ষিণ পশ্চিমাঞ্চলে সাম্প্রতিক যুদ্ধবিরতির কথা উল্লেখ করে তিনি বলেন, পুতিনের সঙ্গে সহযোগিতার সম্পর্ক কীভাবে কার্যকর হচ্ছে, এটি তার প্রমাণ।

পিডিএসও/হেলাল