reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জুন, ২০১৭

চীনে ভারতীয় বাহিনীর অনুপ্রবেশ!

এবার চীনে ভারতীয় বাহিনীর অনুপ্রবেশ করার অভিযোগ পাওয়া গেছে। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) চীনের তিব্বতে অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে চীন। সিকিম রাজ্য থেকে অবৈধভাবে বিএসএফ অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে বেইজিং। আর এই ঘঠনা নিয়ে দুদেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। চীনা পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় সেনাদের অবৈধভাবে অনুপ্রবেশের কারণে দিল্লির সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক আরও জটিল হতে পারে। ভারতীয় বাহিনী যথাযথ প্রক্রিয়া মানেনি বলেও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন।

ভারতকে চীনের সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শনের জন্য সোমবার এক বিবৃতিতে আহ্বান জানিয়েছে বেইজিং। সিকিম ও তিব্বতের মাঝামাঝি নাথু লা পাসে তীর্থযাত্রীদের যাত্রা বন্ধ করে দিয়েছে চীন। ভারত ও চীনের মধ্যে একমাত্র স্থল সীমান্ত পথ নাথুলা পাস। হিমালয়ের ১৪ হাজার চারশ ২৫ ফুট উঁচুতে অবস্থিত ভারত-চীন পথটি। চীনের তিব্বত সীমান্তের সঙ্গে পথটিতে ভারতের সিকিম রাজ্যের সীমান্ত মিলে গেছে।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় অপর এক বিবৃতিতে জানিয়েছে, তাদের কাজে বাধা দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। সীমান্তে শান্তি বজায় রাখার ক্ষেত্রে তা হুমকিস্বরূপ। ওই বিবৃতিতে জানানো হয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে চীন বিশ্বাস করে। বৈধ অধিকার নষ্ট না করার ক্ষেত্রে সজাগ থাকার কথাও জানানো হয়েছে। চীন-ভারত যুদ্ধের সময় ১৯৬২ সালে ভারতের সঙ্গে চীনের এই বাণিজ্যপথটি বন্ধ করে দেয়া হয়। ২০০৬ সালের ৮ জুলাই দীর্ঘ ৪৪ বছর পর এই সীমান্তপথটি চীনের সঙ্গে বাণিজ্যের উদ্দেশ্যে ভারত খুলে দিয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারতীয় বাহিনী,চীনে অনুপ্রবেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist