reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুন, ২০১৭

আমিরাতের ৮ রাজকুমারীর সাজা

সংযুক্ত আরব আমিরাতের ৮ রাজকুমারীকে শাস্তি দিয়েছে বেলজিয়ামের একটি আদালত। তাদের বিরুদ্ধে মানব পাচার এবং গৃহকর্মীদেরকে অত্যাচারের অভিযোগ আনা হয়েছে। শুক্রবার আদালত তাদের ১৫ মাসের কারাদণ্ড এবং প্রত্যেককে ১ লাখ ৬৫ হাজার ইউরো জরিমানার আদেশ দেন।

আসামিদের অবশ্য এদিন আদালতে দেখা যায়নি। তবে এক আইনজীবী জানিয়েছেন, অভিযোগের ব্যাপারে আসলে রাজকুমারীদের কোনো হাত নেই। বাদীপক্ষ অতিরঞ্জিত করে আদালতে অভিযোগ করেছে। তাছাড়া, যে সংস্থার মাধ্যমে রাজকুমারীরা গৃহকর্মীদের এনেছিলেন দোষটা তাদের।

আবুধাবির ক্ষমতাসীন আল নাহিয়ান পরিবারের ৮ সদস্যের বিরুদ্ধে ২০০৮ সাল থেকে মামলাটি শুরু হয়। অভিযোগ করা হয়, বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত কর্নাড হোটেল’এ অভিযুক্তরা কয়েক মাস ধরে অবস্থান করেছিলেন। এবং সেসময় তাদের ২৩ কর্মচারীর উপর তারা অমানবিক আচরণ করেন।

এদের মধ্যে এক কর্মচারী হোটেল থেকে পালিয়ে যেতে সক্ষম হন এবং পুলিশকে অবহিত করেন। এক প্রত্যক্ষদর্শী জানান, এসব কর্মচারীদের বেশিরভাগই আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক। এদের সঙ্গে তারা দাসের মতো ব্যবহার করত। তাদের দিনের ২৪ ঘণ্টাই রাজকন্যাদের আদেশ পালনে বাধ্য করা হত।

অধিকাংশ নারী কর্মচারীকে উচ্ছিষ্ট খাবার খেতে বাধ্য করা হত বলেও অভিযোগ রয়েছে রাজকন্যাদের বিরুদ্ধে। তাছাড়া দিনের সামান্য সময় তাদের রাজকুমারীদের ঘরের সামনে মেঝেতে ঘুমানোর সুযোগ দেওয়া হত। এসব কর্মচারীদের চুক্তির চাইতে অনেক কম অর্থ দেওয়ার অভিযোগ রয়েছে। কেউ কেউ নাকি তাও পেত না। তাছাড়া, এদের অনেকেরই বেলজিয়ামে আসার বৈধ কাগজও ছিল না।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমিরাত,৮ রাজকুমারী,সাজা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist