ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে ম্যাক্রোঁর বিজয়

প্রকাশ : ১৯ জুন ২০১৭, ০৯:৪৩ | আপডেট : ১৯ জুন ২০১৭, ১০:১১

অনলাইন ডেস্ক

পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর দল। ম্যাক্রোঁ প্রেসিডেন্ট হওয়ার মাত্র কয়েক সপ্তাহ পরই তার রাজনৈতিক দল পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

ফরাসী পার্লামেন্ট নির্বাচনের প্রায় সব ভোট গণনার পর দেখা গেছে, ৫৭৭টি আসনের মধ্যে ৩শটিরও বেশি আসন জিতেছে ম্যাক্রোঁর দল এবং তাদের মিত্ররা। তবে ধারণা করা হচ্ছিল, লা রিপাবলিক এন মার্শ আরো বেশি আসন পাবে।

যদিও দলটি মাত্র এক বছর আগে গঠন করা হয়েছে এবং দলের অধিকাংশ প্রার্থীরই রাজনৈতিক কোন অভিজ্ঞতা নেই। এই জয়ের ফলে মূলধারার দলগুলো অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছে এবং প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার ইইউপন্থী এবং ব্যবসাবান্ধব নীতি বাস্তবায়নের কর্তৃত্ব পেলেন। সংসদ নির্বাচনের দ্বিতীয় ধাপটিতে অবশ্য ভোট প্রদানের হার ছিল ৪২ শতাংশ। গত নির্বাচনের তুলনায় যা অনেকটা কম।

গণমাধ্যম বলছে, ম্যাক্রোঁর বিরোধীরা ভোট দিতেই আগ্রহী ছিল না। বিরোধী রক্ষণশীল দল এবং তাদের মিত্ররা হয়তো ১২৫-১৩১টি আসন পেতে পারে। গত ৫ বছর যে সমাজতন্ত্রীরা ক্ষমতায় ছিল, তারা এই নির্বাচনে মাত্র ৪১-৪৯টি আসন পেতে পারে, যা দলটির ইতিহাসে সর্বনিম্ন।

উগ্র ডানপন্থী ন্যাশনাল ফ্রন্ট পাচ্ছে ৮টি আসন। তবে তাদের ১৫টি আসনে জয়ের প্রত্যাশা ছিল। এদিকে, বিজয়ী লা রিপাবলিকান এন মার্শের প্রার্থীদের প্রায় অর্ধেকই রাজনীতিতে সম্পূর্ণ নতুন মুখ। তাদের মধ্যে রয়েছেন একজন অবসরপ্রাপ্ত বুল ফাইটার, রুয়ান্ডার একজন শরণার্থী এবং একজন গণিতবিদ। দলটির প্রার্থীদের মধ্যে ৫০ শতাংশ ছিল নারী।

পিডিএসও/হেলাল