ঘণ্টায় ১০৫ শিশুর কলেরা!

প্রকাশ : ১৫ জুন ২০১৭, ১৮:৩১

অনলাইন ডেস্ক

ইয়েমেনে প্রতি ঘণ্টায় ১০৫টি শিশুর কলেরা হচ্ছে বলে দাবি করছে আন্তর্জাতিক গণমাধ্যম। ফলে গত ১৪ দিনে ইয়েমেনের বিপুল সংখ্যক শিশু কলেরায় আক্রান্ত হয়েছে। শিশু বিষয়ক সংস্থা সেভ দ্য চিলড্রেনের মতে, দেশটিতে প্রতি ৩৫ সেকেন্ডে একজন শিশু প্রাণঘাতী কলেরায় আক্রান্ত হচ্ছে। প্রতি ঘণ্টায় এই আক্রান্তের হার গড়ে ১০৫ জন। সংস্থাটির প্রধান গ্র্যান্ট প্রিচার্ডের মতে, ইয়েমেন সামগ্রিক পতনের দ্বারপ্রান্তে রয়েছে। ২০১৫ সালের মার্চ থেকে এখন পর্যন্ত এক হিসেবে ৭ হাজার ৬০০ মানুষ প্রাণ হারিয়েছেন এবং ৪২ হাজার মানুষ আহত হয়েছেন। এছাড়াও সৌদি বিমান হামলায় দেশটির অবকাঠামোগত অবস্থাও বেশ নাজুক হয়ে গেছে। নিহতদের অধিকাংশই সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলার শিকার। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিপরীতে যে দলটি লড়াই করছে তার নেতৃত্ব দিচ্ছেন প্রেসিডেন্ট আবদু রাব্বু মানসুর হাদি।
সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তা ক্যারোলিন অ্যানিং বলেন, ব্যাকটেরিয়া, ভাইরাস এবং পরজীবীর কারণে দেশটিতে কলেরা, ডায়রিয়ার মতো রোগের প্রাদুর্ভাব লক্ষ্য করা যাচ্ছে। এটা এখন চূড়ান্ত অবস্থায় আছে। অন্যান্য রোগের মধ্যে কলেরা খুব দ্রুত ছড়াচ্ছে এবং কয়েক ঘণ্টার ব্যবধানে হাসপাতালে যেতে হচ্ছে আক্রান্তদের। বিশেষ করে যে অঞ্চলের পানিতে দূষণ হয়েছে সেখানে এই রোগের প্রাদুর্ভাব অধিক।
এদিকে জাতিসংঘ ছাড়াও বেশ কিছু দাতব্য সংস্থা ইয়েমেনে দাতব্য সেবা পৌছে দিতে চাইছে। কিন্তু দেশটির বিবদমান রাজনৈতিক টানাপোড়েনের ফলে তা সম্ভব হচ্ছে না বলেও জানায় সেভ দ্য চিলড্রেন। বিশেষ করে রাজধানী সানা হুতি বিদ্রোহীদের দখলে থাকায় কোনো ত্রান পৌছানো সম্ভব হচ্ছে না বলে জানায় জাতিসংঘ।

পিডিএসও/মুস্তাফিজ