reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মার্চ, ২০১৭

উত্তরপ্রদেশে মাংস ব্যবসায়ীদের ধর্মঘট

ভারতে উত্তরপ্রদেশ রাজ্যের মাংস ব্যবসায়ীরা সোমবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন। তারা বলছেন, রাজ্যে নতুন বিজেপি সরকার ক্ষমতা নেয়ার পর থেকে তাদের ওপর হেনস্তা হচ্ছে। উত্তরপ্রদেশ রাজ্যের জনসংখ্যার ১৮ শতাংশই মুসলমান, আর মাংস ব্যবসায়ীদের একটি বড় অংশই এই ধর্মীয় সম্প্রদায়ের।

নির্বাচনের আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল যে ক্ষমতায় এলে তারা 'অবৈধ' কসাইখানাগুলো বন্ধ করে দেবে। জানা যাচ্ছে, উত্তরপ্রদেশে ক্ষমতা গ্রহণের সাথে সাথেই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পুলিশকে নির্দেশ দেন সমস্ত অবৈধ কসাইখানা এবং মাংসের দোকানে তালা লাগিয়ে দিতে। তাঁর মতে, মাংস বেচাকেনা ভারতের সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের জন্য খারাপ। কিন্তু মাংস ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, বৈধ-অবৈধ তোয়াক্কা না করেই সব কসাইখানা বন্ধ করে দেয়া হচ্ছে।

স্থানীয় ব্যবসায়ীরা বলছে, উত্তরপ্রদেশে গরু জবাই নিষিদ্ধ হলেও বেশিরভাগ ব্যবসায়ী ছাগল, মহিষ এসব পশুর মাংস বিক্রি বৈধ। যারা এমন ব্যবসা করেন তাদের দোকানও বন্ধ করে দেয়া হচ্ছে বলে অভিযোগ তাদের।

লখনউ'র সাংবাদিক বিশ্বদীপ ঘোষও মিডিয়াকে বলছিলেন, যারা বৈধভাবে মাংস ব্যবসা করছেন তাদের সরকারি কর্মকর্তা হয়রানি করছেন। অবৈধভাবে যেসব কসাইখানা চলতো সেগুলো আস্তে আস্তে বন্ধ হচ্ছে বলে জানান বিশ্বদীপ। কারণ, যাদের বড় 'মাংসের কারবারি' আছে অর্থাৎ 'স্লটার হাউজ' চালায় তাদের একটা রাজনৈতিক প্রভাব আছে, এদের মধ্যে হিন্দু ব্যবসায়ীও আছে।

এদিকে মাংস ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রধান চৌধুরী ইকবাল কুরেশি বিবিসি হিন্দিকে জানিয়েছেন, ধর্মঘটের ডাক দেয়ার কারণেও কর্তৃপক্ষ তাদের হয়রানি করছে।

উত্তরপ্রদেশের বহু পরিবার রয়েছে যাদের জীবন ও জীবিকা কয়েক প্রজন্ম ধরে মাংস কেনা-বেচার ওপরই নির্ভরশীল। অন্যদিকে ভারতের বৃহত্তম মাংস উৎপাদনকারী রাজ্য উত্তর প্রদেশ। প্রতি বছর এই খাত থেকে প্রায় একশো সত্তর কোটি টাকা আয় করে রাজ্য সরকার।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,ধর্মঘট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist